• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউক্রেনে ২৪ ঘণ্টায় ৪টি রুশ বিমান ভূপাতিত

প্রকাশিত: মে ১৪, ২০২৩, ০৮:৪৭ পিএম

ইউক্রেনে ২৪ ঘণ্টায় ৪টি রুশ বিমান ভূপাতিত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া ও ইউক্রেনের অভিন্ন সীমান্ত এলাকায় দুটি রুশ যুদ্ধ বিমান ও দুটি সামরিক হেলিকপ্টার ভূপাতিত করেছে ইউক্রেন। রাশিয়ার সংবাদমাধ্যম কোমারসেন্টের বরাতে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

আল জাজিরার প্রতিবেদনে রোববার (১৪ মে) সকালে বলা হয়, ভূপাতিত রুশ যুদ্ধ বিমান দুটি হচ্ছে: সুখোই এসইউ-৩৪ ও এসইউ-৩৫; আর দুটি এমআই হেলিকপ্টার। যদি তথ্যটি সঠিক হলে, এটি কিয়েভের জন্য হবে বিশাল সামরিক সাফল্য।

শনিবার (১৩ মে) কোমারসেন্টের প্রতিবেদনে বলা হয়, হামলার প্রস্তুতি নেয়া রুশ এ যুদ্ধবিমান ও সামরিক হেলিকপ্টারগুলো ইউক্রেন সীমান্তের খুব কাছাকাছি ভূপাতিত করা হয়। প্রাথমিক তথ্য অনুযায়ী, যুদ্ধবিমান দুটি ইউক্রেনের চেরনিহিভ অঞ্চলে ক্ষেপণাস্ত্র সরবরাহ এবং বোমা হামলা চালানোর জন্য যাচ্ছিল। অন্যদিকে হেলিকপ্টার দুটি এ হামলার সহায়ক হিসেবে পাশে পাশে যাচ্ছিল।

অবশ্য কোমারসেন্ট এর পক্ষে কোনো প্রমাণ দেয়নি। তবে এ সংবাদমাধ্যমটিতে যে তথ্য দেয়া হয়েছে, সামরিক ব্লগাররাও সেই একই কথা বলেছেন।

এদিকে, সামরিক আকাশযান বিধ্বস্ত হওয়ার ব্যাপারে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়। এছাড়া ইউক্রেনও কোনো প্রতিক্রিয়া জানায়নি। দেশটি সাধারণত রাশিয়ার মূল ভূখণ্ডের ভেতর চালানো কোনো হামলা নিয়ে মন্তব্য করতে চায় না।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইল পোদোলায়েক এ নিয়ে একটি টুইট করেছেন। তাতে তিনি বলেন, ‘রাশিয়ার আকাশযানগুলো ইউক্রেনের চেরনিহিভে ক্ষেপণাস্ত্র-বোমা হামলা চালাতে চেয়েছিল; কিন্তু অজ্ঞাত ব্যক্তিরা সেগুলো ভূপাতিত করেছে।’


রাশিয়ার সরকারি বার্তাসংস্থা টাস নিউজ শনিবার এক প্রতিবেদনে জানায়, ব্রায়ান্সকে একটি এসইউ-৩৪ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে।

রাশিয়ার এক জরুরি সেবা কর্মকর্তা টাস নিউজকে জানায়, একটি রাশিয়ান হেলিকপ্টারের ইঞ্জিনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এটি ইউক্রেনের সীমান্ত থেকে প্রায় ৪০ কিলোমিটার দূরে ব্রায়ানস্কের ক্লিনসি শহরের কাছে বিধ্বস্ত হয়েছে। প্রতিবেদনে অপর যুদ্ধ বিমান সুখোই ইসইউ-৩৫ ও দ্বিতীয় হেলিকপ্টারটি বিধ্বস্ত বা গুলিবিদ্ধ হওয়ার বিষয়ে কিছু উল্লেখ করেনি।

রাশিয়ান টেলিগ্রাম চ্যানেল ভয়েনি ওসভেডোমিটেলে একটি ভিডিও পোস্ট করা হয়। ওই ভিডিওতে দেখা যায়, আকাশে উঁচুতে বিস্ফোরণ ঘটে একটি হেলিকপ্টারে আগুন ধরে গেছে; এর কিছুক্ষণ পরই সেটি মাটিতে ছিটকে পড়ে।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ