• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তুরস্কে বসন্ত আসবেই, ভোট দেয়ার পর বললেন কিলিচদারোগলু

প্রকাশিত: মে ১৪, ২০২৩, ১১:০৪ পিএম

তুরস্কে বসন্ত আসবেই, ভোট দেয়ার পর বললেন কিলিচদারোগলু

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) চেয়ারম্যান কামাল কিলিচদারোগলু। রোববার (১৪ মে) আঙ্কারায় একটি ভোটকেন্দ্রে ভোট দিয়ে তিনি স্লোগান দেন: ‘বসন্ত আসবেই।’

কিলিচদারোগলু সবার উদ্দেশে বলেন, ‘আমরা সবাই গণতন্ত্র মিস করছি। আমরা একত্রিত হওয়াকে মিস করছি। তবে আমি প্রতিজ্ঞা করছি, এ দেশে বসন্ত আসবে এবং এটি স্থায়ী হবে।’

অন্যদিকে ইস্তাম্বুলের উসকুদারে ভোট দিয়েছেন বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও তার স্ত্রী এমিনি।

অপরদিকে এরদোয়ানের সাবেক মিত্র ও সাবেক প্রধানমন্ত্রী আলী বাবাচান রাজধানী আঙ্কারায় নিজের ভোট দেন। বাবাচান মধ্য-ডানপন্থি ডেমোক্রেসি অ্যান্ড প্রোগ্রেস (ডিইভিএ) পার্টির নেতা।
 
সকাল ৮টা থেকে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে। বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

আধুনিক তুরস্কের ১০০ বছরের ইতিহাসে এটি অন্যতম তাৎপর্যপূর্ণ নির্বাচন। দেশটিতে ২০ বছর ধরে ক্ষমতায় আছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রেসিডেন্ট এরদোয়ান আর ক্ষমতায় থাকতে পারবেন কি না, তা আজকের (রোববার) নির্বাচনে নির্ধারিত হবে।

 
তুরস্কের এবারের নির্বাচনে নিবন্ধিত মোট ভোটারের সংখ্যা ৬ কোটি ৪১ লাখ। এর মধ্যে ১৭ লাখ ৬০ হাজার প্রবাসী ভোটার এরই মধ্যে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

সুষ্ঠুভাবে ভোটগ্রহণে দেশজুড়ে মোট ১ লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন করা হয়েছে। নির্বাচনে প্রত্যেক ভোটার দুটি ভোট দিচ্ছেন–একটি প্রেসিডেন্ট নির্বাচনে এবং অন্যটি পার্লামেন্টের সদস্য নির্বাচনে।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ