• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

তুরস্কের সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিলেন ১১২ বছর বয়সী বৃদ্ধা

প্রকাশিত: মে ১৫, ২০২৩, ১২:৫৫ এএম

তুরস্কের সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিলেন ১১২ বছর বয়সী বৃদ্ধা

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

তুরস্কের সংসদ ও প্রেসিডেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন ১১২ বছর বয়সী এক বৃদ্ধা। গুল্লু ডোগান তুরস্কের কৃষ্ণ সাগর অঞ্চলের গুমুশানের সবচেয়ে বয়স্ক নাগরিক।

রোববার (১৪ মে) সন্তান ও নাতি-নাতনির সঙ্গে স্থানীয় এক ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেন তিনি। খবর আল জাজিরার।

অনলাইনে ভোট দেয়ার সুযোগ থাকা সত্ত্বেও তিনি ভোটকেন্দ্রে গিয়ে ভোট দেন।

তুরস্কে আজ (রোববার) স্থানীয় সময় সকাল ৮টা থেকে প্রেসিডেন্ট সংসদ নির্বাচনে ভোটগ্রহণ চলছে। বিকেল ৫টা পর্যন্ত তা চলবে।
ভোট দিলেন এরদোয়ান ও বিরোধী প্রার্থীরা
আধুনিক তুরস্কের ১০০ বছরের ইতিহাসে এটি অন্যতম তাৎপর্যপূর্ণ নির্বাচন। দেশটিতে ২০ বছর ধরে ক্ষমতায় আছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। প্রেসিডেন্ট এরদোয়ান আর ক্ষমতায় থাকতে পারবেন কি না, তা এ নির্বাচনে নির্ধারিত হবে।

তুরস্কের এবারের নির্বাচনে নিবন্ধিত মোট ভোটারের সংখ্যা ৬ কোটি ৪১ লাখ। এর মধ্যে ১৭ লাখ ৬০ হাজার প্রবাসী ভোটার এরই মধ্যে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

সুষ্ঠুভাবে ভোটগ্রহণে দেশজুড়ে মোট ১ লাখ ৯১ হাজার ৮৮৫টি ব্যালট বাক্স স্থাপন করা হয়েছে। নির্বাচনে প্রত্যেক ভোটার দুটি ভোট দিচ্ছেন–একটি প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এবং আরেকটি পার্লামেন্টের সদস্য নির্বাচনের জন্য।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) চেয়ারম্যান কামাল কিলিচদারোগলু। এ ছাড়া নির্বাচনের তৃতীয় প্রার্থী সিনান ওগান। সব মিলিয়ে ২০২৩ সালের নির্বাচনে চারজন প্রার্থী চূড়ান্তভাবে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু নির্বাচনের চার দিন আগে হঠাৎ করে মুহরেম ইনস নামের একজন সরে দাঁড়ান।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ