• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইউক্রেনের পাল্টা হামলায় দুই রুশ কমান্ডার নিহত

প্রকাশিত: মে ১৫, ২০২৩, ০৮:৩১ পিএম

ইউক্রেনের পাল্টা হামলায় দুই রুশ কমান্ডার নিহত

আন্তর্জাতিক ডেস্ক

পূর্ব ইউক্রেনে পাল্টা হামলায় রাশিয়ার দুই কমান্ডার নিহত হয়েছেন। রোববার (১৪ মে) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর সিএনএনের।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, দোনেৎস্ক অঞ্চলের সৈন্যদের নেতৃত্ব দেয়ার সময় যুদ্ধে তারা মারা যান। তবে ওই কর্মকর্তারা ঠিক কবে এবং কীভাবে মারা গেছেন, সে বিষয়ে কিছু জানায়নি মন্ত্রণালয়।

নিহত দুই কমান্ডার হলেন: কর্নেল ভ্যাচেস্লাভ মাকারভ ও কর্নেল ইয়েভজেনি ব্রোভকো।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক ব্রিফিংয়ে বলা হয়েছে, চতুর্থ মটোরাইজড রাইফেল ব্রিগেডের কমান্ডার ভ্যাচেস্লাভ মাকারভ যুদ্ধে নেতৃত্ব দিচ্ছিলেন এবং তিনি সবার সামনে ছিলেন। এ সময় ইউক্রেনের আক্রমণ প্রতিহত করতে গিয়ে তিনি মারা যান।

রুশ সেনারা অন্যত্র আক্রমণ প্রতিহত করার সময় ব্রোভকো নিহত হন উল্লেখ করে মন্ত্রণালয় বলেছে, ‘একাধিক ছুরির আঘাত পেয়ে তিনি বীরত্বের সঙ্গে মারা গেছেন।’

এদিকে রাশিয়ার ভূখণ্ডে আক্রমণের কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রোববার (১৪ মে) জার্মানি সফরে গিয়ে দেশটির চ্যান্সেলরের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।


জেলেনস্কি বলেন, ‘আমরা রাশিয়ার ভূখণ্ডে আঘাত হানতে যাচ্ছি না। বরং আমরা অবৈধভাবে দখল করা অঞ্চলগুলো তাদের দখলমুক্ত করতে পাল্টা হামলার প্রস্তুতি নিচ্ছি।’

জেলেনস্কি ইউক্রেন ছেড়ে আসা তার দেশের লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দেয়ায় জার্মানির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। একই সঙ্গে বার্লিনের কাছ থেকে সামরিক ও আর্থিক সহায়তার প্রতিশ্রুতি পেয়ে চ্যান্সেলর শলজকে ধন্যবাদ জানান।


এডিএস/

আর্কাইভ