• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

গাছ বলে কী বিয়ে হবে না! বট-পাকুড়ের ধুমধাম করে বিয়ে দিলেন বাবা-মা!

প্রকাশিত: মে ১৮, ২০২৩, ০৫:১৩ পিএম

গাছ বলে কী বিয়ে হবে না! বট-পাকুড়ের ধুমধাম করে বিয়ে দিলেন বাবা-মা!

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

বিয়ের আসর জমজমাট রায়গঞ্জের বরুয়া অঞ্চলের রাঙ্গাপুকুর গ্রামে। পুরোহিতের মন্ত্রোচ্চারণের সঙ্গে সানাইয়ের সুর। ছাঁদনাতলা ঘিরে কয়েকশো গ্রামবাসীর উচ্ছ্বাস। চলছে রান্নাবান্না। গ্রামের শিশু থেকে বয়স্ক সবাই সকাল থেকে ভিড় জমিয়েছেন। মনে হচ্ছে যেন গ্রামের জমিদার বাড়ির বিয়ে। আসলে বিয়েটা হচ্ছে বট গাছ ও পাকুড় গাছের মধ্যে। এখানে বট কনে, পাকুড় বর। আজ ওদের বিয়ে হল রায়গঞ্জের বরুয়া অঞ্চলের রাঙ্গাপুকুর গ্রামে।

বর আর কনেপক্ষ মিলিয়ে গ্রামের প্রায় হাজার খানেক মানুষ শামিল হন বিয়েতে। হিন্দু-মুসলিম দুই সম্প্রদায়ের বাসিন্দারাই ছিলেন বিয়েতে। বিয়ে ঘিরে চলল নাচ-গান এবং চারা গাছ বিতরণ। গ্রামের অধিকাংশ মানুষের দীর্ঘদিনের বিশ্বাস, বট-পাকুড়ের বিয়ে দিলে এলাকার কল্যাণ হয় এবং বাসিন্দাদের সম্পদলাভ হয়। কিন্তু এই বিয়ের আয়োজন করা হয়েছে গ্রামের মানুষকে বৃক্ষরোপণে উৎসাহিত করতে।পাত্র পাকুড় গাছের পিতা পঞ্চানন বর্মন জানান, নিজের ছেলে মেয়ে না থাকায় ২০ বছর আগে পাকুড় গাছটি লাগিয়েছিলেন। পাশেই বট গাছ লাগিয়েছিলেন শঙ্কর পন্ডিত।

গ্রামবাসীদের সহযোগিতায় এই বিয়ের আয়োজন করেছেন। তবে উদ্দেশ্য একটাই, গ্রামবাসীদের বৃক্ষরোপণে উৎসাহী করে তোলা। পাত্রী বট গাছের বাবা শঙ্কর পন্ডিত জানান, গাছেরও প্রাণ আছে, গ্রামের মানুষের মধ্যে এই সচেতনতা আনতেই এতবড় আয়োজন।পঞ্জিকা দেখে বিয়ের দিন ঠিক হয়, বাসিন্দাদের অনেকে চাল-ডাল, টাকা দিয়ে সাহায্য করেছেন। শাড়ি-ধুতি কিনে বিয়ের বাজার হয়েছে। বিয়েতে প্রায় হাজার লোকের নিমন্ত্রণ ছিল। রাড়িয়া, রায়পুর, কাশিবাটি, সোনাডাঙ্গি, রাঙ্গাপুকুর গ্রামে মাইকিং করে বিয়েতে আসার আমন্ত্রণ জানানো হয়। বিয়ের আসরের পাশেই ছিল রান্নার আয়োজন। খরচ হয়েছে প্রায় ৩০ হাজার টাকা। খাবারের তালিকায় ছিল ভাত, মুগের ডাল, তরকারি, পাঁপড়, চাটনি, দই ও মিষ্টি।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ