• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথকে হত্যার চক্রান্ত ফাঁস করল এফবিআই

প্রকাশিত: মে ২৭, ২০২৩, ০৫:২৮ পিএম

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথকে হত্যার চক্রান্ত ফাঁস করল এফবিআই

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথকে যুক্তরাষ্ট্রে হত্যার পরিকল্পনা করা হয়েছিলো বলে বিস্ফোরক এক তথ্য প্রকাশ করেছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। খবর বিবিসির।

১৯৮৩ সালে যুক্তরাষ্ট্র সফরে যান রানি দ্বিতীয় এলিজাবেথ। ওই সফরে তাকে হত্যার চক্রান্ত করা হয়েছিল বলে উঠে এসেছে এফবিআইয়ের প্রকাশ করা নতুন কিছু নথিপত্রে।

১৯৮৩ সালে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় সফর ছিল ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী প্রিন্স ফিলিপের। এর ঠিক এক মাস আগে সানফ্রান্সিসকোর এক ব্যক্তি এক পুলিশ কর্মকর্তাকে ফোন করে রানিকে হত্যার পরিকল্পনার কথা জানান।

ওই ব্যক্তির দাবি, রানির রাজ্য উত্তর আয়ারল্যান্ডে পুলিশের ছোঁড়া রাবার বুলেটে তার মেয়ের মৃত্যু হয়। এর প্রতিশোধ নিতেই রানিকে সরিয়ে দেয়ার পরিকল্পনা করছেন তিনি। এমনকি কীভাবে হত্যা করবেন সে সম্পর্কেও বলেছিলেন পরিকল্পনাকারী।

হুমকির কথা জানতে পেরে বিষয়টি এফবিআইকে অবহিত করেন ওই পুলিশ কর্মকর্তা। এরপর গোয়েন্দা সংস্থাটির পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

সম্প্রতি, তথ্য অধিকার আইনের অধীনে মার্কিন গণমাধ্যম প্রতিষ্ঠানগুলো রানির যুক্তরাষ্ট্র সফর সম্পর্কিত কিছু তথ্য চেয়ে আবেদন করে। এরই পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার (২৩ মে) এফবিআইয়ের ওয়েবসাইট ‍‍`ভল্ট‍‍`-এ রানিকে নিয়ে ১০৩ পৃষ্ঠার নথি প্রকাশ করা হয়। এসব নথিতে এমন বিস্ফোরক তথ্য বেরিয়ে আসে।

নথিতে বলা হয়, রানি যুক্তরাষ্ট্রে আসার পর যখন তাকে বহনকারী রাজ প্রমোদতরি গোল্ডেন গেইট ব্রিজের নিচ দিয়ে যাবে ঠিক সেময় প্রমোদতরির ওপর কিছু ছোঁড়ার অথবা রানি যখন ইয়োসমিতে জাতীয় পার্কে যাবেন তখন তাকে হত্যার পরিকল্পনা করেছিলেন ওই ব্যক্তি।

তবে, আগেভাগে সবকিছু জেনে ফেলায় গোল্ডেন গেইট ব্রিজের নিচে রানির প্রমোদতরি যাওয়ার সময় সেখানে সাধারণ মানুষের চলাচল বন্ধ করে দেয়া হয়। তবে ইয়োসমি জাতীয় পার্কে কি ধরনের ব্যবস্থা নেয়া হয়েছিল এবং কাউকে গ্রেফতার করা হয়েছিলো কিনা সে বিষয়ে নথিতে উল্লেখ নেই।

১৯৮৩ সালে রানির যুক্তরাষ্ট্র সফরের সময় উত্তর আয়ারল্যান্ডে সমস্যা চলছিল। আইরিস রিপাবলিকান আর্মি নামের একটি সংগঠন ওই সময় ব্রিটিশ রাজ পরিবারের সদস্যদের হত্যার ছক কষেছিল বলে বিভিন্ন গণমাধ্যমে উঠে এসেছে। গত বছর সেপ্টেম্বরে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু হয়।

 

জেকেএস/

আর্কাইভ