• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

পারমাণবিক অস্ত্রের মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রকে লেকচার দিতে নিষেধ করলো রাশিয়া

প্রকাশিত: মে ২৮, ২০২৩, ০৭:২৭ পিএম

পারমাণবিক অস্ত্রের মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রকে লেকচার দিতে নিষেধ করলো রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক

পারমাণবিক অস্ত্রের মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রকে লেকচার দিতে নিষেধ করলো রাশিয়া। বেলারুশে রাশিয়ার কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনের তীব্র নিন্দা জানানোয় ওয়াশিংটনের সমালোচনার কড়া জবাব দিয়েছে মস্কো। খবর রয়টার্সের।

সম্প্রতি বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েনে দেশটির সঙ্গে রাশিয়ার চুক্তির পর এ পদক্ষেপের তীব্র সমালোচনা জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রেনিডেন্ট। তবে মার্কিন প্রেসিডেন্টের কড়া সমালোচনার জবাবে পরমাণু অস্ত্রের মোতায়েন নিয়ে যুক্তরাষ্ট্রকে লেকচার দিতে নিষেধ করলো রাশিয়া।

শনিবার (২৭ মে) ওয়াশিংটনের সমালোচনা করে মস্কোর পক্ষ থেকে বলা হয়, যুক্তরাষ্ট্র কয়েক দশক ধরে ইউরোপে পারমাণবিক অস্ত্র মোতায়েন করে রেখেছে। তাই, যুক্তরাষ্ট্র যেন পারমাণবিক অস্ত্র মোতায়েন নিয়ে রাশিয়াকে কোন সবক দিতে না আসে।

একইসঙ্গে মস্কোর বিরুদ্ধে ওয়াশিংটন হাইব্রিড যুদ্ধ শুরু করেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রে অবস্থিত রুশ দূতাবাস।
 
এর আগে বৃহস্পতিবার (২৫ মে) প্রতিবেশী বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে রাশিয়া। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুর সঙ্গে অস্ত্র মোতায়েনের চুক্তি স্বাক্ষর করেছেন বেলারুশের প্রতিরক্ষামন্ত্রী আন্দ্রেই রাভকভ।

এ বছরের শুরুতে বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েনের ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর অংশ হিসেবে দুই দেশ আনুষ্ঠানিক চুক্তি করলো।


বেলারুশে পারমাণবিক অস্ত্র মোতায়েন করা হলেও সেগুলোর নিয়ন্ত্রণ থাকবে রাশিয়ার হাতেই।

রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু বলেছেন, ‘বেলারুশের ভূখণ্ডে পারমাণবিক অস্ত্র মোতায়েন করা হলেও এগুলোর নিয়ন্ত্রণ তাদের কাছে যাবে না, অস্ত্রগুলো ব্যবহারের সিদ্ধান্ত মস্কোর কাছেই থাকবে।’
 
মস্কো বলেছে, ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এই প্রথম রাশিয়া নিজের সীমান্তের বাইরে এ ধরনের অস্ত্রের মোতায়েনের দিকে এগোচ্ছে।

এদিকে রাশিয়ার শিক্ষা ও সংস্কৃতি অঙ্গনে কর্মরত জার্মানির শতাধিক কর্মীকে বহিষ্কার করছে মস্কো। আগামী মাসেই তারা রাশিয়া ছাড়ছেন বলে জানিয়েছে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়।

কূটনীতিকদের বহিষ্কার এবং দেশ দুটির মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা সম্পর্কের মধ্যেই এই পদক্ষেপ নিলো রাশিয়া। গেল মাসেও, দুই দেশের দূতাবাসের ৪০ জন কর্মীকে অপ্রত্যাশিত কূটনীতিক হিসেবে ঘোষণা দিয়ে বহিষ্কার করে মস্কো ও বার্লিন।


এডিএস/

আর্কাইভ