• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

দুই শতাধিক প্রবাসী বাংলাদেশির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন মালয়েশীয় ‘বিউটি কুইন’

প্রকাশিত: মে ৩১, ২০২৩, ০১:১১ এএম

দুই শতাধিক প্রবাসী বাংলাদেশির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন মালয়েশীয় ‘বিউটি কুইন’

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

দুই শতাধিক প্রবাসী বাংলাদেশির বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ করেছেন মালয়েশিয়ার সাবেক ‘বিউটি কুইন’ লি গুয়ান ইয়োক। স্থানীয় সময় মঙ্গলবার (৩০ মে) জোহর প্রদেশে মালয়েশিয়ান চাইনিজ অ্যাসোসিয়েশন সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলন করে এমন অভিযোগ তোলেন তিনি।

সম্প্রতি মালয়েশিয়ার সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের একটি ভিডিও আপলোড করেন লি গুয়ান। সেখানেও প্রায় দুই শতাধিক প্রবাসী বাংলাদেশির যৌন হয়রানির শিকার হয়েছেন বলে অভিযোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে লি গুয়ান ইয়োক জানান, যৌন হয়রানির পর তিনি এতটাই মানসিক সমস্যায় পড়েছেন যে তিনি আত্মহত্যার কথাও ভেবেছিলেন। ক্ষুদে বার্তা ও ফোন কল ছাড়াও তিনি যেসব সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ব্যবহার করেন সেখানেও তাকে যৌন হয়রানি করা হয়েছে।

লি গুয়ান বলেন, ক্ষুদে বার্তা ও ফোন কল সবই প্রবাসি বাংলাদেশিদের কাছ থেকে পাওয়া। এসব ক্ষুদে বার্তা ও ফোন কলে অশ্লীল ভাষা ও ব্যঙ্গাত্মক শব্দ করা হয়েছে। এটাকে তিনি তার খ্যাতি ও পরিবারের মর্যাদাহানির শামিল বলে অভিহিত করেছেন। এছাড়া এটা তার ক্যারিয়ার ও ব্যক্তিগত জীবনেও প্রভাব ফেলেছে বলেও জানান তিনি।

লি গুয়ান জানান, গত ১৭ মে এক ব্যক্তির তৈরি সামাজিক মাধ্যমের লাইভ একটি ভিডিও ফুটেজের ক্লিপ দেখে মনে হয়েছে যে তাকে একদল বাংলাদেশি পুরুষের কাছে বিক্রি করে দেয়া হয়েছে। মূলত ওইদিন থেকেই এই হয়রানি শুরু হয়।

এরপর গুয়ান তার হয়রানির বিষয়ে যথাক্রমে ১৮ ও ২১ মে তামান ইউনিভার্সিটি পুলিশ স্টেশনে ও উলু তিরাম থানায় দুটি পুলিশ প্রতিবেদন দায়ের করেন।

এদিকে জোহর মালয়েশিয়ান চাইনিজ অ্যাসোসিয়েশনের পাবলিক কমপ্লেইন্টস ব্যুরো কমিটির সদস্য জোয়ান এনজি জিওক ইয়িন জানান, ভুক্তভোগীর সুস্থতা রক্ষার জন্য তারা মামলাটি সংশ্লিষ্ট সংস্থার কাছে প্রেরণ করবে।

অন্যদিকে অভিযুক্ত ব্যক্তিদের সাথে যোগাযোগ করার পর তারা লাইভ রেকর্ডিং করার কথা স্বীকার করেছেন। তবে তারা দাবি করেছেন, এটা কেবলই একটি হাসি ঠাট্টার ক্লিপ ছিল। তবে ওই নারী জানিয়েছেন, তাদের কর্মকাণ্ড তার জীবনের শান্তি বিঘ্নিত করেছে। 

 

জেকেএস/

আর্কাইভ