• ঢাকা বৃহস্পতিবার
    ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক

প্রকাশিত: মে ৩১, ২০২৩, ০৫:৪৩ পিএম

চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাংয়ের সঙ্গে দেখা করেছেন মার্কিন বৈদ্যুতিক গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক। এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়। খবর এনডিটিভির।

মঙ্গলবার (৩০মে) রাজধানী বেইজিংয়ে এ সাক্ষাৎকালে কিন গ্যাং মাস্ককে বলেছেন, চীন টেসলাসহ বিনিয়োগকারীদের জন্য ব্যবসার পরিবেশ উন্নত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

করোনা মহামারি শুরুর পর থেকে এ প্রথম চীন সফর করলেন মাস্ক। গত এপ্রিলে তার মার্কিন বৈদ্যুতিক গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টেসলা ঘোষণা দিয়েছিলো, তারা চীনের সাংহাইতে একটি নতুন ব্যাটারির কারখানা নির্মাণ করতে চান।

২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নাভেদায় অবস্থিত টেসলার বৃহত্তম গিগাফ্যাক্টরি ভেঙে যাওয়ার পর এটি হবে তাদের দ্বিতীয় বৃহৎ কারখানা।

[61379

ইলন মাস্ক বৈঠকে কিন গ্যাংকে বলেছেন, টেসলা চীনের পররাষ্ট্র নীতি অনুসারে দেশটিতে তার ব্যবসা সম্প্রসারণ করতে ইচ্ছুক।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের পর চীন হলো টেসলার দ্বিতীয় বৃহত্তম বাজার এবং সাংহাইয়ের ব্যাটারি তৈরির কারখানা  হবে বৈদ্যুতিক এ গাড়ি প্রস্তুত করার বৃহত্তম কেন্দ্র। টেসলা বিনিয়োগকারীদের প্রশ্ন: বৈদ্যুতিক এ গাড়ি প্রস্তুতকারক প্রতিষ্ঠান সাংহাইতে তাদের উৎপাদন বাড়াবে কিনা।

এছাড়া আরো একটি অমীমাংসিত প্রশ্ন হলো, চীনের নিয়ন্ত্রকরা টেসলার উন্নত ড্রাইভার সহায়তার সফটওয়্যার বাজারে ছাড়বে কি না, যা অন্য দেশগুলোতে পাওয়া যায়। এটি গাড়িপ্রতি ১৫ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ