• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

তিন দেশের সঙ্গে বিনিময় বাণিজ্য করবে পাকিস্তান

প্রকাশিত: জুন ৪, ২০২৩, ০৯:৫৪ পিএম

তিন দেশের সঙ্গে বিনিময় বাণিজ্য করবে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

প্রতিবেশী তিন দেশের সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্য করবে পাকিস্তান। গত শুক্রবার ( ২ জুন ) থেকে আফগানিস্তান, ইরান ও রাশিয়ার সঙ্গে এই পণ্য বিনিময় বাণিজ্য চালু হয়েছে।

রোববার (৪ জুন) রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

পাকিস্তানের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর পাশাপাশি বেসরকারি খাতের উদ্যোক্তারাও দেশগুলোর সঙ্গে পণ্য আমদানি ও রফতানি করতে পারবেন।

পাকিস্তানের বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে,, নতুন এ আইনের আওতায় পাকিস্তানের ফেডারেল বোর্ড অব রেভিনিউয়ের সক্রিয় তালিকাভুক্ত করদাতা আমদানি ও রফতানিকারকরা আফগানিস্তান, রাশিয়া ও ইরানের সঙ্গে পণ্যের বিনিময়ে বাণিজ্য করতে পারবেন। 

তবে পণ্য আমদানি ও রফতানি করার জন্য সংশ্লিষ্টদেরকে পাকিস্তান সরকারের কাছে আনুষ্ঠানিকভাবে অনলাইনে আবেদন করতে হবে। এরপর কর্তৃপক্ষ যাচাই-বাছাই করে আমদানি-রফতানির অনুমতি প্রদান করবে।

আফগানিস্তান, ইরান ও রাশিয়ায় রফতানি করার জন্য এ পর্যন্ত ২৬টি পণ্য চিহ্নিত করেছে পাকিস্তানের বাণিজ্য মন্ত্রণালয়। এর মধ্যে রয়েছে দুধ ও দুগ্ধজাত পণ্য, ডিম, গম ও যবের মতো বিভিন্ন খাদ্যশস্য, মাছ-মাংস, ফলমূল, শাক-সবজি, চাল, লবণ, ওষুধ, চামড়াজাত পণ্য, জুতা, স্টিল ও ক্রীড়া সামগ্রী।

বিপরীতে প্রতিবেশী দেশগুলো থেকে পাকিস্তান যেসব পণ্য আমদানি করবে তার মধ্যে রয়েছে ফলমূল, বাদাম জাতীয় পণ্য, শাক-সবজি, মসলা, খনিজ সম্পদ ও নানা রকম ধাতু। 

এছাড়াও কয়লা এবং কয়লাজাত পণ্য, অপরিশোধিত তেল, এলএনজি ও এলপিজি, রাসায়নিক পণ্য, সার, প্লাস্টিক ও রাবার জাতীয় পণ্য, উল, লোহা ও ইস্পাতের তৈরি বিভিন্ন জিনিসপত্রও আমদানি করা যাবে এ প্রক্রিয়ায়।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ