• ঢাকা বৃহস্পতিবার
    ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

সংস্কার না করলে মালয়েশিয়া মরে যাবে: আনোয়ার ইব্রাহিম

প্রকাশিত: জুন ৯, ২০২৩, ০৭:২৪ পিএম

সংস্কার না করলে মালয়েশিয়া মরে যাবে: আনোয়ার ইব্রাহিম

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার সংস্কার প্রয়োজন, পরিবর্তন প্রয়োজন। অন্যথায় মালয়েশিয়া মরে যাবে। এমনটাই বলেছেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। বৃহস্পতিবার (৮ জুন) আল জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন।

আনোয়ার ইব্রাহিম বলেছেন, ‘যখন শাসনব্যবস্থার কথা আসে তখন বলতেই হয় যে, দেশের সংস্কার সাধন করা এবং দেশকে বদলে দেয়া আমার কর্তব্য। কারণ দেশ এরই মধ্যে অনেকটাই মৃত।’

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের দেশ সংস্কার এবং পরিবর্তনের প্রতি যদি স্পষ্ট কোনো দায়বদ্ধতা না থাকে তাহলে মনে হয় না যে, মালয়েশিয়া টিকে যাবে।’ এ সময় তিনি মালয়েশিয়াকে জাতিভিত্তিক রাষ্ট্রের বদলে প্রয়োজনভিত্তিক রাষ্ট্রে রূপান্তর করার প্রয়োজনীয়তার কথা জানান।  


৭৫ বছর বয়সী আনোয়ার ইব্রাহিম ২০২২ সালের নভেম্বরে অনুষ্ঠিত নির্বাচনের মধ্য দিয়ে মালয়েশিয়ার ক্ষমতায় আসেন। তারপর থেকেই তিনি অর্থনীতিসহ নানা খাতে ব্যাপক বাধার মুখোমুখি হয়েছেন।
 
মালয়েশিয়া বহুজাতিক রাষ্ট্র। তবে দেশটির মূল জনগোষ্ঠী মালয় মুসলিমরা। তাদের জন্য দেশটিতে ১৯৭০ সাল থেকে একটি বিশেষ আইন চালু রয়েছে। যা মালয় মুসলিমদের অন্য জাতিগোষ্ঠীর তুলনায় চাকরি, শিক্ষাসহ অন্যান্য ক্ষেত্রে বেশি সুবিধা দেয়। এই বিশেষ আইন চালু করা হয়েছিল মূলত ১৯৬৯ সালে স্থানীয় আদিবাসী চীনা এবং মালয় জনগোষ্ঠীর মধ্যে সহিংস দাঙ্গার পর।  

প্রথম দিকে এই নীতি বা আইন স্বল্প সময়ের জন্য চালু করা হলেও পরে তা দীর্ঘ সময় ধরে বলবত থেকে যায়। যা দেশটির মালয় জনগোষ্ঠীর সঙ্গে আদিবাসী চীনা এবং ভারতীয়দের মধ্যে ব্যাপক পার্থক্য তৈরি করে এবং তার পরিপ্রেক্ষিতে জাতিগোষ্ঠীগুলোর মধ্যে অসন্তোষ তৈরি হয়। আনোয়ার ইব্রাহিম মূলত এই পার্থক্যগুলো দূর করে সবার জন্য সমান অধিকারের ক্ষেত্র সৃষ্টির প্রতি জোর আরোপ করেছেন।


এডিএস/

আর্কাইভ