• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

রাজা তৃতীয় চার্লসের রাজকীয় জন্মদিন উদ্‌যাপন

প্রকাশিত: জুন ১৮, ২০২৩, ০৮:১৬ পিএম

রাজা তৃতীয় চার্লসের রাজকীয় জন্মদিন উদ্‌যাপন

আন্তর্জাতিক ডেস্ক

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ৭৫ বছরে পদার্পণ করছেন। শনিবার (১৭ জুন) রাজকীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে উদ্‌যাপন করা হয়েছে তার জন্মদিন। সিংহাসনে আরোহণের পর এই প্রথম জন্মদিন উপলক্ষে মনোমুগ্ধকর প্যারেডে অংশ নেন ব্রিটিশ রাজা।

১৬০০ সাল থেকে জাঁকজমকপূর্ণ আয়োজনের মাধ্যমে প্রতি বছর ব্রিটিশ রাজা কিংবা রানির জন্মদিন পালন করা হয়। রাজা তৃতীয় চার্লস শাসনভার গ্রহণের পর প্রথম জন্মদিন রাজকীয় নানা আনুষ্ঠানিকতায় উদ্‌যাপন করা হয়।

প্রাচীন রীতি অনুযায়ী জন্মদিনের অনুষ্ঠানে ঘোড়ার পিঠে চড়েন রাজা চার্লস । পেছনে ঘোড়ার গাড়িতে রয়েছেন কুইন কনসর্ট ক্যামিলা। ঘোড়ার গাড়িতে আরও আছেন চার্লসের বড় পুত্র উইলিয়ামের স্ত্রী প্রিন্সেস অব ওয়েলস ও তাদের তিন সন্তান।
 


সবশেষ এই রীতিটি দেখা গিয়েছিল ১৯৮৬ সালে। সে বছর ঘোড়ায় চড়েছিলেন প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ। রাজকীয় এই আয়োজনে অংশ নেন ১৪ শতাধিক সেনা, ২০০ ঘোড়া ও শতাধিক সংগীতশিল্পী।

অনুষ্ঠানে গ্রিন পার্কে গান সেলুটের মাধ্যমে রাজা তৃতীয় চার্লসকে রাজকীয় স্যালুট জানান ব্রিটিশ সেনারা। রয়্যাল পার্কেও আয়োজন করা হয় গান স্যালুটের।
 
পরে পরিবারের সদস্যদের নিয়ে বাকিংহাম প্যালেসের বারান্দায় দাঁড়িয়ে বিমানবাহিনীর মনোজ্ঞ ফ্লাইপাস্ট উপভোগ করেন ব্রিটিশ রাজা তৃতীয় চার্লস। এ সময় লাল, নীল ও সাদা রঙে ছেয়ে যায় ব্রিটেনের আকাশ। চোখ ধাঁধানো এই দৃশ্য দেখতে প্যালেসের বাইরেও ছিলো জনসাধারণের ভিড়। ফ্লাইপাস্টের মধ্য দিয়ে শেষ হয় রাজা তৃতীয় চার্লসের জন্মদিনের রাজকীয় আয়োজন।


এডিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ