• ঢাকা বুধবার
    ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

আবারও হাসপাতালে ইসরায়েলি প্রধানমন্ত্রী, হবে অস্ত্রোপচার

প্রকাশিত: জুলাই ২৩, ২০২৩, ০৫:৫৬ পিএম

আবারও হাসপাতালে ইসরায়েলি প্রধানমন্ত্রী, হবে অস্ত্রোপচার

আন্তর্জাতিক ডেস্ক

হৃৎযন্ত্রের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। হৃৎযন্ত্রের কার্যকারিতা ঠিক রাখতে অস্ত্রোপচারের মাধ্যমে বুকে পেসমেকার বসানো হবে বলে জানিয়েছেন নেতানিয়াহু নিজে।

ইহুদিবাদী ইসরায়েলে বিচার বিভাগের সংস্কারের গুরুত্বপূর্ণ আইন নিয়ে সংসদে ভোটাভুটি হওয়ার ঠিক আগ মুহূর্তে হাসপাতালে ভর্তি হতে হলো নেতানিয়াহুকে। গত সপ্তাহে পানিশূন্যতাজনিত সমস্যা নিয়ে একদিন হাসপাতালে কাটাতে হয়েছিল তাকে। এর এক সপ্তাহ পর আবারও চিকিৎসকদের শরণাপন্ন হলেন তিনি।

রোববার (২৩ জুলাই) প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়, ৭৩ বছর বয়সী নেতানিয়াহু চিকিৎসাধীন থাকবেন। আর তার জায়গায় এখন দায়িত্ব পালন করবেন বিচারমন্ত্রী ইয়ারিভ লেভিন।

এক ভিডিওবার্তায় নেতানিয়াহু তার সমর্থকদের বলেন তিনি ‘ভালো আছেন’ এবং হাসপাতাল থেকে ছাড়া পেয়েই  বিচার বিভাগ সংস্কার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাবেন। ধারণা করা হচ্ছে, রোববার সন্ধ্যায় হাসপাতাল থেকে বাড়িতে যেতে পারবেন তিনি।

তবে এই বিচার বিভাগ সংস্কারের বিরুদ্ধে রাস্তায় নেমেছেন হাজার হাজার ইসরায়েলি। গতকাল শনিবার রাতে তারা জেরুজালেমের দিকে অগ্রসর হন। এরপর সংসদের আশপাশে অবস্থান নেন। রোববার ও সোমবার সংসদে এ নিয়ে চূড়ান্ত ভোট হবে।

তবে নেতানিয়াহু হাসপাতালে যাওয়ার আগেই ঘোষণা দিয়ে গেছেন তিনি সময়মতো ছাড়া পাবেন এবং এসেই বিচারবিভাগের বিতর্কিত আইনটি সংসদে পাশ করানোর কার্যক্রম সম্পন্ন করবেন। তবে সঙ্গে তিনি এও জানিয়েছেন, বিরোধী নেতাদের সঙ্গে কথা বলে শেষ মুহূর্তে মত পাল্টাতে পারেন তিনি।

এদিকে বুকে পেসমেকার বসানোর বিষয়টি নেতানিয়াহু নিজেই জানিয়েছেন। তিনি বলেছেন, ‘এক সপ্তাহ আগে আমার বুকে একটি পর্যবেক্ষণ যন্ত্র বসানো হয়। ওই যন্ত্রটি আজ (শনিবার) সন্ধ্যায় বেজে ওঠে। এর অর্ধ আমাকে অবশ্যই পেসমেকার বসাতে হবে এবং এটি আজ সন্ধ্যায় করতে হবে। আমি ভালোই আাছি। তবে আমাকে চিকিৎসকদের কথা শুনতে হবে।’

হৃদস্পন্দন যখন খুব কম থাকে তখন পেসমেকার বসানো হয়। এছাড়া হৃদস্পন্দন বন্ধ হয়ে গেলে এটির চিকিৎসার জন্য পেসমেকার বসানো হয়।

 

বিএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ