• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

মুখে খাওয়ার গর্ভনিরোধক বড়ির অনুমোদন যুক্তরাষ্ট্রে

প্রকাশিত: জুলাই ২৩, ২০২৩, ০৮:৩০ পিএম

মুখে খাওয়ার গর্ভনিরোধক বড়ির অনুমোদন যুক্তরাষ্ট্রে

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে প্রথমবারের মতো মুখে খাওয়ার গর্ভনিরোধক বড়ির অনুমোদন দিয়েছে দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। ওপিল নামে এই গর্ভনিরোধক বড়িটি যুক্তরাষ্ট্রে প্রথম নন-প্রেসক্রিপশন জন্মনিয়ন্ত্রণ বড়ি। খবর সিএনএনের।

২০২৪ সালের শুরুর দিকে গর্ভনিরোধক বড়িটি ওষুধের দোকানে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। এটি চিকিৎসকের পরামর্শ ও প্রেসক্রিপশন ছাড়াই কিনে খাওয়া যাবে।

আমেরিকান কলেজ অব অবস্টেট্রিশিয়ানস অ্যান্ড গাইনোকলজিস্ট (এসিওজি) বলছে, এটি ‘প্রজননস্বাস্থ্য সেবার ক্ষেত্রে একটি সমালোচনামূলক গুরুত্বপূর্ণ অগ্রগতি’।

এক বিবৃতিতে এসিওজি জানিয়েছে, সরবরাহের বাধার কারণে জন্মনিয়ন্ত্রণে অসংগত ব্যবহার বা গর্ভনিরোধক ব্যবহার না করার প্রবণতা আছে। এখন স্থানীয় ফার্মেসি বা ওষুধের দোকানে জন্মনিয়ন্ত্রণসামগ্রী বিক্রির অনুমতি এ বাধা কিছুটা দূর করবে।

এফডিএর তথ্যানুযায়ী, ১৯৭৩ সালে এফডিএ ০.০৭৫ মিলিগ্রাম নরজেস্ট্রেল ট্যাবলেট প্রেসক্রিপশন অনুযায়ী ব্যবহারের অনুমোদন ছিল। নির্দেশনা অনুযায়ী ওপিল প্রতিদিন একই সময়ে ব্যবহার গ্রহণ করলে তা প্রায় ৯৮ শতাংশ কার্যকর।

যুক্তরাষ্ট্রে প্রেসক্রিপশন দেখিয়ে আরও কয়েকটি ‘মিনি পিল’ পাওয়া যায়। তবে ওপিল একমাত্র মুখে খাওয়ার গর্ভনিরোধক, যা প্রেসক্রিপশন ছাড়াই কেনার জন্য অনুমোদন দেয়া হয়েছে।

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ