• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ন্যাটোপ্রধানকে বৈঠক ডাকার আহ্বান জেলেনস্কির

প্রকাশিত: জুলাই ২৪, ২০২৩, ০২:৫৯ এএম

ন্যাটোপ্রধানকে বৈঠক ডাকার আহ্বান জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক

সামরিক জোট ন্যাটোর প্রধানকে ন্যাটো ও ইউক্রেন কাউন্সিলের মধ্যে একটি বৈঠক আহ্বান করতে বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন। কৃষ্ণ সাগরে নিরাপত্তা, বিশেষ করে ইউক্রেনীয় শস্য রপ্তানির জন্য একটি করিডোর পরিচালনার বিষয়ে আলোচনা করার জন্য এ বৈঠকের আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘ-সমর্থিত শস্য করিডোর চুক্তি থেকে চলতি সপ্তাহে রাশিয়া নিজেকে প্রত্যাহার করে নেয়। মস্কোর অভিযোগ, পশ্চিমা দেশগুলো তাদের খাদ্য ও সার রপ্তানি নিশ্চিত করার জন্য তাদের দাবিগুলো উপেক্ষা করেছে। রাশিয়া শস্যচুক্তি বাতিল করলে ইউক্রেন একটি বিকল্প রুট পরিচালনা করার ঘোষণা দেয়, যাতে নিজেদের শস্য রপ্তানি অব্যাহত রাখতে পারে। তবে এর প্রতিক্রিয়ায় রাশিয়া বলেছে, ইউক্রেনের ব্ল্যাক সী (কৃষ্ণসাগর) বন্দরগামী জাহাজগুলোকে সামরিক লক্ষ্যবস্তু হিসেবে বিবেচনা করা হবে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, জেলেনস্কি তার রাত্রীকালীন ভিডিও ভাষণে জানান, তিনি ন্যাটো মহাসচিব জেনস স্টলটেনবার্গকে টেলিফোন করে কাউন্সিল আহ্বান করতে বলেছেন। চলতি মাসে ন্যাটো শীর্ষ সম্মেলনে এই কাউন্সিল প্রতিষ্ঠা করা হয়। তবে ইউক্রেনীয় প্রেসিডেন্টের এমন প্রস্তাবে ন্যাটো রাজি হয়েছে কিনা তাৎক্ষণিকভাবে তার কোনো ইঙ্গিত পাওয়া যায়নি, বলছে ব্রিটিশ বার্তা সংস্থাটি।

এদিকে রাশিয়া শস্যচু্ক্তি প্রত্যাহার করায় জাতিসংঘের সহায়তাবিষয়ক প্রধান উদ্বেগ প্রকাশ করেছেন। শুক্রবার নিরাপত্তা পরিষদের বৈঠকে তিনি বলেছেন, রাশিয়া চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর থেকে শস্যের দাম বেড়ে যাওয়ায় অবশ্যসম্ভাবীভাবে লক্ষ লক্ষ মানুষ ক্ষুধা ও আরও খারাপ হুমকির সম্মুখীন হতে পারে।

আর্কাইভ