• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

সেনাবাহিনী নাইজারের প্রেসিডেন্টকে অবরুদ্ধ করেছে

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ১২:০৭ এএম

সেনাবাহিনী নাইজারের প্রেসিডেন্টকে অবরুদ্ধ করেছে

আন্তর্জাতিক ডেস্ক

নাইজারের প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে প্রেসিডেন্ট প্রাসাদের ভেতরে আটকে রেখেছে সামরিক বাহিনীর সদস্যরা। বুধবার সকালের দিকে রাজধানী নিয়ামিতে সেনাবাহিনীর যানবাহন প্রেসিডেন্ট প্রাসাদ অবরুদ্ধ করে রেখেছে বলে একাধিক নিরাপত্তা সূত্র জানিয়েছে।

২০২০ সাল থেকে প্রতিবেশি মালি এবং বুরকিনা ফাসোতে অন্তত চারবার সামরিক অভ্যুত্থান ঘটেছে। পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের সামরিক বাহিনীর আকস্মিক প্রেসিডেন্ট প্রাসাদ অবরোধের ঘটনায় সামরিক অভ্যুত্থানের ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

নাইজারের প্রেসিডেন্টের কার্যালয়ের এবং অন্যান্য নিরাপত্তা সূত্র বলছে, প্রেসিডেন্ট প্রাসাদের পাশে দেশটির বিভিন্ন মন্ত্রণালয়ও অবরোধ করেছেন সৈন্যরা। প্রাসাদের ভেতরের কর্মীরা তাদের অফিসে প্রবেশ করতে পারছেন না।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের একজন প্রতিবেদক বলেছেন, সকালের দিকে রাজধানী নিয়ামির রাস্তায় যানবাহন চলাচল স্বাভাবিক ও ইন্টারনেট সংযোগ পুরোপুরি সচল ছিল। নিয়ামির অন্য প্রান্তও শান্ত আছে। এর আগে নাইজারসহ সাহেল অঞ্চলকে ধ্বংসস্তূপে পরিণত করা স্থানীয় জঙ্গিগোষ্ঠীর বিদ্রোহ ঠেকাতে কর্তৃপক্ষ ব্যর্থ হওয়ায় বুরকিনা ফাসো এবং মালিতে সামরিক অভ্যুত্থান ঘটেছিল।

২০২১ সালের মার্চে নাইজারে সামরিক বাহিনীর অভ্যুত্থানের ব্যর্থ চেষ্টা হয়েছিল। ওই সময় প্রেসিডেন্ট বাজুমের শপথ নেওয়ার কয়েক দিন আগে দেশটির সামরিক বাহিনীর একটি ইউনিট প্রেসিডেন্ট প্রাসাদ দখলের চেষ্টা করেছিল।

২০১২ সালে স্থানীয় একাধিক জঙ্গিগোষ্ঠী মালিতে ব্যাপক সহিংসতা শুরু করে। পরে বুরকিনা ফাসো, নাইজারসহ সাহেল অঞ্চলে জঙ্গিদের এই সহিংসতা ছড়িয়ে পড়ে। জঙ্গিদের বিরুদ্ধে লড়াইরত স্থানীয় সৈন্যদের সহায়তার জন্য পশ্চিমা বিভিন্ন দেশ ওই অঞ্চলে সৈন্য মোতায়েন করে। বিদ্রোহের বিরুদ্ধে লড়াইরত স্থানীয় সৈন্যদের সহায়তা করতে চাওয়া পশ্চিমা দেশগুলোর প্রধান মিত্র নাইজার।

তবে সামরিক জান্তার সাথে সম্পর্কের অবনতির পর গত বছর মালি থেকে নিজ সৈন্যদের সরিয়ে নেয় ফ্রান্স।

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ