• ঢাকা শুক্রবার
    ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

বেলারুশের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দেবে ইইউ

প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০৯:৪১ পিএম

বেলারুশের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দেবে ইইউ

আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলো রাশিয়ার ঘনিষ্ঠ মিত্র বেলারুশের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে একমত হয়েছে। গতকাল বুধবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ইইউর এক বৈঠকের পর এ কথা জানানো হয়েছে।

মূলত রাশিয়া–ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সহায়তা করা এবং নিজ দেশে বিরোধী দলের ওপর কঠোর দমনপীড়ন চালানোর অভিযোগে বেলারুশের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা দেবে ইইউ। এ বিষয়ে ইইউর সভাপতির দায়িত্ব পালন করা স্পেনের পক্ষ থেকে জানানো হয়েছে, কঠোর নিষেধাজ্ঞার আওতায় বেলারুশের কর্মকর্তাদের ভিসা না দেওয়া, সম্পদ বাজেয়াপ্ত কিংবা কালো তালিকাভুক্ত করা হবে।

ইইউয়ের একাধিক কূটনীতিক জানিয়েছেন, নিষেধাজ্ঞার মূল লক্ষ্য যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে, এমন সরঞ্জাম ও এভিয়েশন খাতের যন্ত্রাংশ সরবরাহ বন্ধ করা।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত বেলারুশের প্রেসিডেন্ট আলেকসান্দার লুকাশেঙ্কো। ইউক্রেন যুদ্ধে কৌশলগত মঞ্চ হিসেবে তাঁর দেশের ভূমি ব্যবহারের অনুমতি দিয়ে রেখেছেন লুকাশেঙ্কো।

ইউক্রেন যুদ্ধে সহায়তা ও ২০২০ সাল থেকে মিনস্কে বিরোধীদের দমনপীড়নের জন্য বেলারুশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে ইইউ। কালো তালিকায় বেলারুশের নেতা লুকাশেঙ্কো ও তাঁর পরিবারের সদস্যদের নাম তোলা হয়েছে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ