• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইউক্রেনের নিপ্রোতে ক্ষেপণাস্ত্র হামলা

প্রকাশিত: জুলাই ২৯, ২০২৩, ০৮:৩০ পিএম

ইউক্রেনের নিপ্রোতে ক্ষেপণাস্ত্র হামলা

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর নিপ্রোতে দুটি আবাসিক ভবনে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে কমপক্ষে পাঁচজন আহত হয়েছেন।স্থানীয় সময় গতকাল শুক্রবার দিবাগত রাত সাড়ে আটটার দিকে এই হামলা চালানো হয়। ঘটনাস্থলে থাকা বিবিসির একটি প্রতিনিধিদল জানিয়েছে, হামলায় একটি বড় আবাসিক ভবনের ওপরের তলা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, দেশটির নিরাপত্তা বাহিনীর (এসবিইউ) একটি ভবনেও ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। এ হামলার জন্য ‘রুশ ক্ষেপণাস্ত্র–সন্ত্রাস’-কে দায়ী করেছেন তিনি।

টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন প্রেসিডেন্ট জেলেনস্কি। সেখানে দেখা গেছে, ক্ষতিগ্রস্ত ভবন থেকে ধোঁয়া উড়ছে, সড়কে আগুন জ্বলছে।

ইউক্রেনীয় প্রেসিডেন্ট জানিয়েছেন, এরই মধ্যে তিনি এসবিইউ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জরুরি সেবা বিভাগ ও স্থানীয় কর্মকর্তাদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন।

আঞ্চলিক গভর্নর সেরহি লিসাক বলেন, আহত ব্যক্তিদের মধ্যে ১৪ ও ১৭ বছর বয়সী দুই শিশু রয়েছে। তাদের বাড়িতে চিকিৎসা দেওয়া হচ্ছে। এ ঘটনায় কারও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

নিপ্রোর মেয়র বরিস ফিলাতোভ বলেছেন, এ নিয়ে তৃতীয়বারের মতো এসবিইউর ভবনে হামলা হলো। হামলার লক্ষ্যবস্তু হওয়া এই ভবনের বেশির ভাগ অংশই ফাঁকা ছিল। আর আবাসিক ভবনটির কাজ খুব সম্প্রতি শেষ হয়েছে।

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় রোস্তভ অঞ্চলে গতকাল দুটি ইউক্রেনীয় ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয় দাবি করে মস্কো। এরপরই নিপ্রোতে ওই হামলা হয়।

রুশ প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, প্রথমে দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর তাগানরোগের আবাসিক অবকাঠামো লক্ষ্য করে এস-২০০ ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। সেটি ভূপাতিত করার পরপরই আজভ শহরের কাছে দ্বিতীয় এস-২০০ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়।

রোস্তভ অঞ্চলের গভর্নর ভাসিলি গোলুবেভ বলেন, প্রায় আড়াই লাখ মানুষের শহর তাগানরোগের কেন্দ্রভাগে ‘চেখভ গার্ডেন’ এলাকার কাছে বিস্ফোরণে ১৫ জন আহত হয়েছেন। কেউ গুরুতর আহত হয়নি।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ