• ঢাকা মঙ্গলবার
    ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১

শীর্ষ জেনারেলকে বরখাস্ত, সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতির নির্দেশ কিমের

প্রকাশিত: আগস্ট ১১, ২০২৩, ০৬:১৮ পিএম

শীর্ষ জেনারেলকে বরখাস্ত, সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতির নির্দেশ কিমের

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়ার সামরিক বাহিনীর চিফ অব দ্য জেনারেল স্টাফ পাক সু ইলকে বরখাস্ত করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। একইসঙ্গে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে মোকাবিলায় অস্ত্রের উৎপাদন ও সামরিক মহড়া বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১০ আগস্ট) উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএর বরাতে এসব তথ্য জানিয়েছে রয়টার্স।

বুধবার (৯ আগস্ট) সেন্ট্রাল মিলিটারি কমিশনের এক বৈঠকে অংশ নিয়ে উত্তর কোরিয়ার অস্ত্রের উৎপাদন ও সামরিক মহড়া বাড়ানোর নির্দেশ দিয়েছেন কিম।

ওই বৈঠকে শত্রুদের মোকাবিলায় পাল্টা ব্যবস্থা নেয়ার পরিকল্পনা নিয়ে আলোচনা হয়েছে বলে প্রতিবেদনে বলা হয়েছে। তবে নির্দিষ্ট কোনো দেশের নাম নেয়া হয় নি।

সাম্প্রতিক সময়ে কোরীয় উপদ্বীপে একের পর এক সামরিক মহড়া চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। তাদের সঙ্গে যোগ দিচ্ছে জাপানের সেনাবাহিনীও। নিজেরা পরোক্ষভাবে কিছু না বললেও আন্তর্জাতিক সব গণমাধ্যম বলছে, পিয়ংইয়ং এর হুমকি মোকাবিলায় মহড়া চালাচ্ছে দেশগুলো।

এদিকে, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম কেসিএনএ জানায়, দেশটির সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল পাক সু ইলকে বরখাস্ত করেছেন কিম। গেল সাত মাস ধরে দায়িত্ব পালন করছিলেন তিনি। ওই পদে এরই মধ্যে জেনারেল রি ইয়ং গিলকে নিয়োগ দেয়া হয়েছে বলেও উল্লেখ করেছে গণমাধ্যমটি।

ইয়ং গিল এরআগে পরমাণু শক্তিধর দেশটির প্রতিরক্ষামন্ত্রী এবং সেনাবাহিনীর শীর্ষ কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ