• ঢাকা মঙ্গলবার
    ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
আশাবাদ ব্যক্ত করেছেন নরেন্দ্র মোদী

পাঁচ বছরেই অর্থনৈতিকভাবে শক্তিশালী ৩ দেশের একটি হবে ভারত

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২৩, ০৬:০০ পিএম

পাঁচ বছরেই অর্থনৈতিকভাবে শক্তিশালী ৩ দেশের একটি হবে ভারত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ভারত আগামী পাঁচ বছরের মধ্যে অর্থনৈতিকভাবে শক্তিশালী তিনটি দেশের মধ্যে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মঙ্গলবার (১৫ আগস্ট) ভারতের ৭৭তম স্বাধীনতা দিবসে দিল্লির লালকেল্লায় জাতির উদ্দেশে দেয়া ভাষণে তিনি এ কথা বলেন।

প্রতি বছরের মতো এবছরও ভারতে নানাভাবে উদযাপন করা হচ্ছে স্বাধীনতা দিবস। ভারতের ৭৭তম স্বাধীনতা দিবসে বরাবরের মতোই লালকেল্লায় ভাষণ দেন দেশটির প্রধানমন্ত্রী। দিল্লির লালকেল্লায় পৌঁছালে গার্ড অব অনার দেয়া হয় তাকে।

এরপর মোদি মঞ্চে উঠে জাতির উদ্দেশে ভাষণ শুরু করেন। বক্তব্যের শুরুতেই দেশের স্বাধীনতার জন্য লড়াই করে যারা শহীদ হয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা জানান। তার বক্তব্যে প্রাধান্য পায় সম্প্রতি যে ইস্যুতে ভারত উত্তাল, সেই মণিপুর প্রসঙ্গ। 

ভারতের জনগণ মণিপুরবাসীর পাশে আছে উল্লেখ করে মোদি বলেন, ‘গত কয়েক সপ্তাহ ধরে মণিপুর উত্তপ্ত। অনেক মানুষ প্রাণ হারিয়েছেন, মা-বোনদের সম্মানহানি হয়েছে। তবে পুরো দেশ মণিপুরের সঙ্গে আছে। সেখানে ধীরে ধীরে শান্তি ফিরছে। সংকট নিরসনে রাজ্য ও কেন্দ্র যৌথভাবে কাজ করছে। দেশের প্রতিটি নাগরিকের সমঅধিকার প্রতিষ্ঠায় কাজ করছে সরকার।’

এদিন লালকেল্লায় দেয়া বক্তব্যে মোদি স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন, আসন্ন লোকসভা নির্বাচনে আবারও সংখ্যাগরিষ্ঠতা পেতে চলেছে তার দল। আবার সরকার গড়তে চলেছে এনডিএ। 

বক্তব্যের একপর্যায়ে ভারতের প্রধানমন্ত্রী বলেন, আপনাদের কথা দিচ্ছি, পাঁচ বছরের মধ্যে বিশ্বের তিন বড় অর্থনীতির মধ্যে অন্যতম হবে ভারত। ২০১৪ সালে পরিবর্তনের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিলাম। প্রতিশ্রুতি রেখেছি। আগামী বছরের ১৫ আগস্টের দিন দেশের সাফল্য, আপনাদের সামর্থ্য ও উন্নতির কথা বলতে আবার এই লালকেল্লায় আসব।

বক্তব্যে প্রধান বিরোধী দল কংগ্রেসের সমালোচনা করে দলটির পরিবারতন্ত্র নিয়ে কটাক্ষ করেন নরেন্দ্র মোদি। তবে এ সময় উপস্থিত ছিলেন না প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি। 

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ