• ঢাকা শনিবার
    ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পানির নিচে ফ্রাঙ্কফুর্টের রানওয়ে, ৭০ ফ্লাইট বাতিল

প্রকাশিত: আগস্ট ২০, ২০২৩, ০৭:৩৬ পিএম

পানির নিচে ফ্রাঙ্কফুর্টের রানওয়ে, ৭০ ফ্লাইট বাতিল

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ভারি বৃষ্টিতে তলিয়ে গেছে জার্মানির হেসেন অঙ্গরাজ্যের সবচেয়ে বড় আন্তর্জাতিক বিমানবন্দর ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দরের রানওয়ে। এর ফলে ৭০টিরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

বিমানবন্দর এলাকাসহ রাজ্যের বেশ কিছু অঞ্চলে প্রতি বর্গমিটারে প্রায় ৬০ লিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। মাত্র এক ঘণ্টায় রেকর্ড ২৫ হাজারেরও বেশি বজ্রপাত হয়েছে বলেও জানায় দুর্যোগ ব্যাবস্থাপনা মন্ত্রণালয়। প্রাকৃতিক দুর্যোগের এমন পরিস্থিতিতে বাতিল করা হয় বিভিন্ন রুটের ৭০টির বেশি ফ্লাইট। এতে দুর্ভোগে পড়েন হাজার হাজার যাত্রী।

দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, আগে থেকে অবহিত করা হলেও ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর কর্তৃপক্ষ প্রস্তুতি নিতে ব্যর্থ হয়। আর এতেই বিপাকে পড়ে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক রুটের যাত্রীরা।

জার্মানির কেন্দ্রীয় আবহাওয়া দফতর (ডিডব্লিউডি) বুধবার বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল, কিন্তু তারপর পর্যাপ্ত সময়ের অভাবে ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর কর্তৃপক্ষের পক্ষে যাত্রীদুর্ভোগ এড়ানোর ব্যবস্থা করা সম্ভব হয়নি।

৮টা থেকে রাত ১১টা পর্যন্ত রাজ্যের কিছু অঞ্চলের প্রতি বর্গমিটারে ৬০ লিটার বৃষ্টি রেকর্ড করা হয়। আবহাওয়া দফতরকে উদ্ধৃত করে মাত্র এক ঘণ্টায় ২৫ হাজারেরও বেশি বজ্রপাতের খবর দেয় হেসেন রুন্ডফুঙ্ক।

এমন পরিস্থিতিতেই ফ্রাঙ্কফুর্টের আকাশসীমার দিকে যেসব বিমান এগিয়ে আসতে থাকে, সেসব বিমানে জরুরি বার্তা পাঠানো হয়। এতে অন্তত ২৩টি বিমানের যাত্রীদের মাটিতে নেমেও দীর্ঘক্ষণ বিমানে বসে থাকতে হয়েছে।

সেই বিমানগুলো ফ্রাঙ্কফুর্ট থেকে মুখ ঘুরিয়ে গিয়ে নামে অন্য এয়ারপোর্টে। প্রাথমিকভাবে ৭০টি ফ্লাইট বাতিল করার কথা জানায় ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর কর্তৃপক্ষ।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ