• ঢাকা বৃহস্পতিবার
    ০৯ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

মিয়ানমার সংকটের টেকসই সমাধানের আহ্বান বাংলাদেশের

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২৩, ০৬:৪৩ পিএম

মিয়ানমার সংকটের টেকসই সমাধানের আহ্বান বাংলাদেশের

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে মিয়ানমার সংকটের একটি টেকসই সমাধান খুঁজে বের করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। ইন্দোনেশিয়ার জাকার্তায় ইস্ট এশিয়া সামিটে যোগ দিয়ে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারে সংঘাতের কারণে লাখ লাখ রোহিঙ্গা শরণার্থী প্রতিবেশী বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জাকার্তায় ইস্ট এশিয়া সামিটে সাহাবুদ্দিন আরও বলেন, শরণার্থীদের প্রত্যাবাসনে বিলম্ব ও মানবিক সহায়তার অভাব সমগ্র অঞ্চলকে ঝুঁকির মধ্যে ফেলতে পারে।

৪৩তম আসিয়ান সম্মেলন ও ১৮তম ইস্ট এশিয়া সামিটে যোগ দিতে জাকার্তায় রয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। গত সোমবার (৪ সেপ্টেম্বর) স্ত্রী অধ্যাপক ড. রেবেকা সুলতানাসহ ইন্দোনেশিয়ার উদ্দেশ্যে যাত্রা করেন রাষ্ট্রপতি।

তিন দিনব্যাপী এবারের সম্মেলনে আসিয়ানের সদস্য দেশ এবং এর সহযোগী দেশগুলো ছাড়াও বেশ কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান অংশ নিচ্ছেন।

এছাড়া বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) জাকার্তার কনভেনশন সেন্টারে ১৮তম ইস্ট এশিয়া সামিটে  যোগ দেবেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

আসিয়ান ও ইস্ট এশিয়া সামিটে যোগদানের পাশাপাশি ইন্দোনেশিয়ার প্রেসিডেন্টসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

রাষ্ট্রপতি জাকার্তায় শীর্ষ সম্মেলন শেষে আগামী ৮ সেপ্টেম্বর স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যাবেন। আগামী ১৬ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে তার।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ