• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

পুতিন-কিম একে অপরকে যে উপহার দিলেন

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০৭:৫৬ পিএম

পুতিন-কিম একে অপরকে যে উপহার দিলেন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বিভিন্ন বিষয় নিয়ে দেশটিতে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। উত্তরের প্রেসিডেন্ট কিমকে রুশ প্রেসিডেন্ট পুতিন উষ্ণ অভ্যর্থনা দিয়েছেন। এছাড়া বন্ধত্বের নিদর্শন হিসেবে দু’জন একে অপরকে দিয়েছেন উপহারও।

রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) জানিয়েছে, কিম পুতিনকে একটি রাইফেল; আবার পুতিন কিমকে একটি রাইফেল উপহার দিয়েছেন।

গত মঙ্গলবার উত্তর কোরিয়া থেকে ট্রেনে করে রাশিয়ায় এসে পৌঁছান কিম। এরপর বুধবার রাশিয়ার সুদূর পূর্বাঞ্চলের আমুরের ভোসতোচনি মহাকাশ ও রকেট উৎক্ষেপণ কেন্দ্রে পুতিনের সঙ্গে বৈঠক করেন তিনি।

রুশ প্রেসিডেন্টের দপ্তরেরর মুখপাত্র দিমিত্রি পেসকোভবে সাংবাদিকরা জিজ্ঞেস করেন কিমকে পুতিন কি উপহার দিয়েছেন। এ প্রশ্নের জবাবে তিনি জানান, উত্তর কোরিয়ার প্রেসিডেন্টকে নিজেদের তৈরি একটি উন্নতমানের রাইফেল এবং একটি গ্লাভস উপহার দিয়েছেন পুতিন। এই গ্লাভসটি বেশ লম্বা সময় মহাকাশে ব্যবহার করা হয়েছে।

অপরদিকে কিম পুতিনকে উত্তর কোরিয়ার তৈরি একটি রাইফেল ও অন্যান্য উপহার দিয়েছেন।

পেসকোভ আরও জানিয়েছেন, কিম— পুতিনকে উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন। যা সাদরে গ্রহণ করেছেন তিনি। রুশ প্রেসিডেন্ট দপ্তরের প্রভাবশালী এ কর্মকর্তা জানিয়েছেন, পুতিনের উত্তর কোরিয়া সফর আয়োজন করার আগে তারা পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে পিয়ংইয়ংয়ে পাঠাবেন।

পুতিন যদি উত্তর কোরিয়ায় যান, তাহলে পারমাণবিক শক্তিসমৃদ্ধ দেশটিতে এটি তার দ্বিতীয় সফর হবে। ২০০০ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার কয়েক মাস পরেই পুতিন উত্তর কোরিয়ায় গিয়েছিলেন। অপরদিকে উত্তর কোরিয়ার বর্তমান প্রেসিডেন্ট কিম ২০১৯ সালের পর প্রথমবারের মতো রাশিয়ায় এসেছেন।

এদিকে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলো দাবি করছে, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে অস্ত্র বিক্রি করতে পুতিনের সঙ্গে দেখা করতে গেছেন কিম। যুক্তরাষ্ট্র হুঁশিয়ারি দিয়েছে, যদি পিয়ংইয়ং মস্কোর কাছে অস্ত্র বিক্রির চুক্তি করে তাহলে তাদের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ