• ঢাকা রবিবার
    ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অ্যাকাউন্ট থেকে টাকা তোলার লিমিট বেঁধে দিল ব্যাংক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৮, ২০২৩, ০৫:৩৪ পিএম

অ্যাকাউন্ট থেকে টাকা তোলার লিমিট বেঁধে দিল ব্যাংক

আন্তর্জাতিক ডেস্ক

অ্যাকাউন্ট থেকে টাকা তোলার লিমিট বেঁধে দিয়েছে ব্যাংক। এই বিধিনিষেধের আওতায় একজন গ্রাহক অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ ৫০ হাজার টাকা তুলতে পারবেন। গতকাল মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) থেকে এই বিধিনিষেধ কার্যকর হয়েছে।

স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ইন্ডিয়ান ব্যাংক, ও পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাংককে সম্প্রতি মোটা টাকার জরিমানা করেছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। একইসঙ্গে ব্যবস্থা নেওয়া হয়েছে কালার মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাংকের বিরুদ্ধেও। আহমেদাবাদের কালার মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাংকের আর্থিক পরিস্থিতির বিচার করে রিজার্ভ ব্যাংক একাধিক বিধিনিষেধ আরোপ করেছে।

রিজার্ভ ব্যাংক ইন্ডিয়ার তরফে জারি করা বিবৃতিতে বলা হয়েছে, এই বিধিনিষেধ ২৬ সেপ্টেম্বর থেকে কার্যকর হচ্ছে। এই নিষেধাজ্ঞা আগামী ৬ মাস পর্যন্ত বলবৎ থাকবে। পাশাপাশি আরবিআই জানিয়েছে, কালার মার্চেন্টস কোঅপারেটিভ ব্যাংক রিজার্ভ ব্যাংকের পূর্ব অনুমতি ছাড়া ঋণ দিতে পারবে না বা পুরনো ঋণে রিন্যিউ করতে পারবে না। এ ছাড়া, এই ব্যাংক এখন থেকে কোনো নতুন বিনিয়োগ বা আমানত গ্রহণ করতেও পারবে না।

অন্যদিকে, আরবিআই -এর তরফে জানানো হয়েছে, এই ব্যাংকের গ্রাহকরা মোট সঞ্চয় থেকে ৫০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না।

আরবিআই -এর তরফে অবশ্য সাফ জানিয়ে দেওয়া হয়েছে, যে এই পদক্ষেপকে কোনোভাবেই ব্যাংকের লাইসেন্স বাতিলের সঙ্গে তুলনা করা উচিত নয়। এ ছাড়া, রিজার্ভ ব্যাংকের নিয়ম অনুযায়ী, গ্রাহকেরা ৫ লাখ টাকা পর্যন্ত বিমার সুবিধাও পাবেন। আর্থিক অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত ব্যাংকের উপর এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে।

এদিকে, রিজার্ভ ব্যাংকের এই উদ্যোগের ফলে আসলে গ্রাহকেরাই সবচেয়ে বেশি লাভবান হবেন। কারণ, কোনো ব্যাংকের কাছে পর্যাপ্ত অর্থ না থাকলে রিজার্ভ ব্যাংক এমন নিষেধাজ্ঞা জারি করে। এই নিষেধাজ্ঞার ফলে ব্যাংকের গ্রাহকদের সঞ্চিত অর্থ সুরক্ষিত থাকবে।

অন্যদিকে, অপর একটি বিষয়েও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। সরকার আরবিআই ডেপুটি গভর্নর এম রাজেশ্বর রাও-এর মেয়াদ এক বছরের জন্য বাড়িয়েছে। 

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ