• ঢাকা শুক্রবার
    ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

রাশিয়ায় পারমাণবিক হামলা হলে শত শত ক্ষেপণাস্ত্র ছোড়া হবে, হুমকি পুতিনের

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২৩, ০৮:২৩ পিএম

রাশিয়ায় পারমাণবিক হামলা হলে শত শত ক্ষেপণাস্ত্র ছোড়া হবে, হুমকি পুতিনের

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, রাশিয়া সফলভাবে একটি পারমাণবিক ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। গতকাল বৃহস্পতিবার বিশ্লেষক ও সাংবাদিকদের এক বার্ষিক জমায়েতে অংশ নিয়ে তিনি এমন দাবি করেছেন। তিন দশকের বেশি সময়ের বিরতির পর প্রথমবারের মতো পারমাণবিক বিস্ফোরণ–সংক্রান্ত অস্ত্রের পরীক্ষার আশঙ্কাও উড়িয়ে দেননি তিনি।

বৃহস্পতিবার পুতিন বলেন, পারমাণবিক সক্ষমতাসম্পন্ন বুরেভেস্তনিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে তাঁর দেশ। এ ক্ষেপণাস্ত্র অনেক মাইল পথ পাড়ি দিতে পারে। তিনি আরও বলেন, রাশিয়ার সারমাত আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রব্যবস্থা তৈরির কাজ প্রায় শেষ। এটিও রাশিয়ার একটি গুরুত্বপূর্ণ নতুন প্রজন্মের পারমাণবিক অস্ত্র।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরুর পর থেকে পুতিন বারবারই বিশ্বকে নিজেদের পারমাণবিক সক্ষমতার কথা মনে করিয়ে দিয়েছেন। বৃহস্পতিবার আবারও তিনি হুঁশিয়ার করে বলেন, ‘যারা বুদ্ধিমান, তারা রাশিয়ার বিরুদ্ধে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে না। এ ধরনের হামলা হলে আমরা এমনভাবে আকাশে শত শত ক্ষেপণাস্ত্র ছুড়ব যে একজন শত্রুও বাঁচার সুযোগ পাবে না।’

১৯৯০ সালের পর থেকে রাশিয়া পারমাণবিক বিস্ফোরণসংক্রান্ত কোনো পরীক্ষা চালায়নি। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার আগের বছর ওই পরীক্ষা চালানো হয়েছিল। এ ধরনের পারমাণবিক বিস্ফোরণের পরীক্ষা আবারও শুরু করার আশঙ্কার কথাও উড়িয়ে দেননি পুতিন।

পারমাণবিক পরীক্ষা নিষিদ্ধ করে হওয়া চুক্তিতে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিক অনুমোদন দেয়নি উল্লেখ করে পুতিন বলেন, রাশিয়া এ চুক্তিতে স্বাক্ষর ও আনুষ্ঠানিক অনুমোদন দুটোই করেছে। রুশ প্রেসিডেন্ট হুঁশিয়ার করে বলেন, রাশিয়ার পার্লামেন্টে এ অনুমোদন প্রত্যাহার করে নেওয়া সম্ভব।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ