• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

গাজায় আব্বাস শাসন চায় না বাসিন্দারা

প্রকাশিত: নভেম্বর ৯, ২০২৩, ০৩:১৪ এএম

গাজায় আব্বাস শাসন চায় না বাসিন্দারা

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলের হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে অবরুদ্ধ গাজা উপত্যকা। হামাসের ইসরাইল অভিযানের কারণেই প্রতিদিন শত শত মানুষের মৃত্যু সত্বেও গাজা পরিচালনায় এই দলেই ভরসা গাজাবাসীর।

পশ্চিম তীর কেন্দ্রিক প্যালেস্টাইন কর্তৃপক্ষ (পিএ) বা ফাতাহ নিয়ন্ত্রিত ফিলিস্তিন সরকারের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের শাসন চায় না। মঙ্গলবার গাজাবাসীর প্রতিক্রিয়ার ওপর ভিত্তি করে প্রকাশিত এক প্রতিবেদনে সেই চিত্রই তুলে ধরেছে আলজাজিরা।

ভবিষ্যতে গাজা উপত্যকার কেন্দ্রীয় ভ‚মিকা পালন করা উচিত পিএ’র। রোববার পশ্চিম তীরের রামাল্লায় প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে সাক্ষাতে যুদ্ধ-পরবর্তী গাজার শাসনব্যবস্থার এই প্রেসক্রিপশন দেন ব্লিঙ্কেন। সেই সুরেই তাল মিলিয়েছেন আব্বাসও। বলেন, ভবিষ্যৎ রাজনৈতিক মীমাংসার অংশ হিসাবে পিএ গাজা পরিচালনা করতে ইচ্ছুক।

প্রেসিডেন্ট আব্বাস সেদিন আরও বলেছেন, ‘আমরা একটি ব্যাপক রাজনৈতিক সমাধানের কাঠামোর মধ্যে সম্পূর্ণরূপে আমাদের দায়িত্ব গ্রহণ করব, যাতে পূর্ব জেরুজালেম ও গাজা উপত্যকাসহ সব অধিকৃত পশ্চিম তীর অন্তর্ভুক্ত থাকে। এরপরই নেতিবাচক প্রতিক্রিয়া শুরু হয় গাজায়।

যুদ্ধ-পরবর্তী সময়ে হামাস নাকি ফাতাহ-আলজাজিরার এমন প্রশ্নের প্রতিক্রিয়ায় ২৫ বছর বয়সি মুহাম্মদ বলেন, ‘আমি মনে করি না, পিএ-র গাজা নিয়ন্ত্রণে নেওয়া একটি সমাধান হতে পারে। আমি এটি প্রত্যাখ্যান করছি। পিএ-র নিয়ন্ত্রণে থাকা পশ্চিম তীরে কী ঘটছে তা আমরা জানি। সারাক্ষণই সেখানে অভিযান চালাচ্ছে ইসরাইল। পিএ-এর শাসনের অধীনে বিবেচিত এই অঞ্চলগুলোতে মানুষদের গ্রেফতার করা হয়। পিএ-এর শাসন কোনোভাবেই গাজার উপকারে আসবে না। বরং সব দলের অংশগ্রহণে জাতীয় ঐক্যের সরকার হতে পারে।’ 
কামাল (৫৩) বলেছেন, হামাসের সঙ্গে বিরোধের কারণে পিএ গাজার বাসিন্দাদের নিপীড়ন করেছিল। আমরা বিশ্বাস করি না এ সিদ্ধান্ত গাজার জন্য ন্যায্য হবে।

২৯ বছর বয়সি সোমাইয়া বলেছেন, পিএ-এর শাসিত অঞ্চল পশ্চিম তীরে ফিলিস্তিনিদের জীবন কেমন তা একটি উদাহরণের জন্য যথেষ্ট। আবু হাকিম (৪৫) বলেছেন, পিএ-এর শাসন আমাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য যথেষ্ট হতে পারে না। আহমেদ (৩৩) বলেছেন, আমরা বছরের পর বছর ধরে কর্মসংস্থান, বিদ্যুৎ, বিশুদ্ধ পানি, চলাফেরার স্বাধীনতা এবং চিকিৎসাসেবার মতো অধিকারগুলোর জন্য আহ্বান জানিয়ে আসছি। কিন্তু পাইনি।’

মার্কিন বিবৃতি এবং প্রেসিডেন্ট আব্বাসের এই মন্তব্যে পালটা প্রতিক্রিয়া দিয়েছে হামাসও। বুধবার এক বিবৃতিতে হামাস মুখপাত্র আবদুল-লতিফ আল-কানউ বলেছেন, ‘উপত্যকাটি শাসক সমীকরণের অংশ হতে পারে না।

তিনি আরও বলেন, গাজা শাসন করা ফিলিস্তিনি বিষয়। কোনো শক্তিই বাস্তবতা পরিবর্তন করতে বা তার ইচ্ছা চাপিয়ে দিতে পারবে না। শুধু হামাসই নয়, পিএকে চায় না গাজার বাসিন্দারাও।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

আর্কাইভ