• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সুর পাল্টালো কানাডা, ইসরাইলকে হত্যাযজ্ঞ বন্ধের আহ্বান ট্রুডোর

প্রকাশিত: নভেম্বর ১৫, ২০২৩, ০৭:৪২ পিএম

সুর পাল্টালো কানাডা, ইসরাইলকে হত্যাযজ্ঞ বন্ধের আহ্বান ট্রুডোর

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

হামাসের অভিযানের পর থেকে ইসরাইলের ‘আত্মরক্ষার অধিকারের’ পক্ষে কথা বলে এসেছে কানাডা। তবে সেই অবস্থান থেকে কিছুটা সরে এসে এবার ইসরাইলি বাহিনীকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় নারী, শিশু ও নবজাতক হত্যা বন্ধ করার আহ্বান জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

মঙ্গলবার (১৪ নভেম্বর) কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ায় এক সংবাদ সম্মেলনে ট্রুডো এ আহ্বান জানান। খবর রয়টার্সের।

গত ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর থেকে কানাডা বলে এসেছে, ইসরাইলের আত্মরক্ষার অধিকার রয়েছে। তবে বিধ্বস্ত গাজায় ক্রমবর্ধমান প্রাণহানি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে দেশটি। আর যুদ্ধ শুরুর পর মঙ্গলবার প্রথমবারের মতো ইসরাইলের সবচেয়ে তীব্র সমালোচনা করলেন ট্রুডো।  

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমি ইসরাইলকে সর্বোচ্চ সংযম দেখানোর অনুরোধ করছি। আমরা চিকিৎসক, পরিবারের সদস্য, বেঁচে যাওয়া ব্যক্তি, মা–বাবা হারানো শিশুদের বয়ান শুনছি। নারী, শিশু, নবজাতক হত্যার এই ঘটনা বিশ্ব দেখছে। এটা বন্ধ করতে হবে।

ট্রুডো আরও বলেন, ‘ফিলিস্তিনিদের মানবঢাল হিসেবে ব্যবহার করা হামাসকে বন্ধ করতে হবে। সব জিম্মিকে মুক্তি দিতে হবে।’

গাজা থেকে প্রায় ৩৫০ কানাডীয় নাগরিক, স্থায়ী বাসিন্দা ও পরিবারের সদস্যদের সরিয়ে নেওয়া হয়েছে বলে জানান ট্রুডো।

স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তাদের তথ্যমতে, এক মাসের বেশি সময় ধরে গাজায় ইসরাইলের নির্বিচার হামলায় ১১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে সাড়ে ৪ হাজারের বেশি শিশু।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আন্তর্জাতিক সম্পর্কিত আরও

আর্কাইভ