• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

ইসরায়েলি কোম্পানিকে বহিষ্কারের দাবিতে আর্জেন্টিনায় বিক্ষোভ

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২৩, ০৭:২২ পিএম

ইসরায়েলি কোম্পানিকে বহিষ্কারের দাবিতে আর্জেন্টিনায় বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক

গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে আর্জেন্টিনায় বিক্ষোভ করেছেন দেশটির পরিবেশকর্মীরা। রাজধানী বুয়েন্স আয়ার্সে ফিলিস্তিনি দূতাবাসের তারা এ বিক্ষোভ করেন। এরপর এবার দেশটিতে ইসরায়েলি কোম্পানিকে বহিষ্কারের দাবি উঠেছে। শনিবার (২৫ নভেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আর্জেন্টিনায় এ দাবির নেতৃত্ব দিয়েছেন ফেরেইরা নামের এক পরিবেশকর্মী। তার দাবি, ইসরায়েলের রাষ্ট্রীয় মালিকানাধীন পানি কোম্পানি মেকোরোতকে আর্জেন্টিনা থেকে বের করে দিতে হবে।

ইসরায়েলের এ পানি কোম্পানিটি আর্জেন্টিনার সাতটি প্রদেশে পানিবণ্টনের কাজ করে আসছে। ২০২২ সালে তাদের সাথে দেশটির ‍চুক্তি স্বাক্ষর হয়। দেশটির পরিবেশকর্মীরা জনগণের মধ্যে বিষয়টি ছড়িয়ে দিয়ে সরকারকে চাপে ফেলার চেষ্টা করছেন।

ফেরেইরা বলেন, আমরা জনগণের মধ্যে এ ব্যাপারটি ছড়িয়ে দিতে চাই যে এটা কেবল আমাদের সঙ্গে এটি বিদেশি সম্পর্ক না। বরং আমাদের দেশের সাথে তাদের ব্যবস্যা থাকার কারণে ফিলিস্তিনে সংঘর্ষ ঘটছে। ফেরেইরা আর্জেন্টিনার চেম্বার অব ডেপুটিস ইনভায়রনমেন্ট কমিশন সংগঠক হিসেবে দীর্ঘদিন কাজ করে আসছেন।

তিনি বলেন, গাজা উপত্যকার সংঘাত ও বর্তমান পরিস্থিতির জন্য কোনো ধরনের জবাবদিহি ছাড়া আর্জেন্টিনা ভবিষ্যতে এ কোম্পানিকে বিবেচান করবে না। আমাদের এ সংঘাতের গভীরের ব্যাপারগুলো নিয়ে আলোচনা করতে হবে।

ইসরায়েলি এ কোম্পানির বিরুদ্ধে গাজায় ও পশ্চিম তীরে তাদের নীতির কারণে আন্তর্জান্তিভাবে সমালোচনার মুখে পড়েছে। কোম্পানিটি ফিলিস্তিনের এ দুটি অঞ্চলের পানি ব্যবস্থাপনা ১৯৬৭ সাল থেকে নিয়ন্ত্রণ করে আসছে।

কোম্পানিটি এ অঞ্চলে সরাসরি নিজেদের নামে ব্যবসা পরিচালনা করেনি। ২০২২ সালে কোম্পানির এমন আচরণের বিষয়টি জাতিসংঘের এক রিপোর্টে উঠে আসে। ওেই রিপোর্টে ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনে বর্ণবাদ ছড়িয়ে দেওয়ার অভিযোগ করা হয়।

 

জেকেএস/

আর্কাইভ