• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

গাজায় রান্নার জন্য গ্যাস নিতে ২ কিলো সারি

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩, ০৭:৩৩ পিএম

গাজায় রান্নার জন্য গ্যাস নিতে ২ কিলো সারি

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনে ইসরায়েলের হামলায় মানবিক সংকট বাড়ছে। টানা দেড় মাসের বেশি সময় গাজায় অব্যাহত হামলা চালিয়ে আসছে ইসরায়েল। এমন পরিস্থিতিতে কাতারের মধ্যস্থতায় চার দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে উভয় পক্ষ। এ অঞ্চলের মানবিক সংকট এতটা বেড়েছে যে গাজার রান্নার গ্যাসের জন্য ২ কিলোমিটারের দীর্ঘ সারি দেখা দিয়েছে। সোমবার (২৭ নভেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিস্তিনে জাতিসংঘের ত্রাণ বিষয়ক সংস্থা (ইউএনওসিএইচএ) জানিয়েছে, গাজার মানুষ রান্নার জন্য গ্যাস নিতে রাতভর সারি ধরেছে। এ সারি এখন ২ কিলোমিটার ছাড়িয়ে গেছে।

সংস্থাটি জানিয়েছে, গাজার দক্ষিণাঞ্চলের খান ইয়ানিসে একটি ফিলিং স্টেশনের বাইরে এ সারি দেখা গেছে। চুক্তির আওতায় গাজায় জরুরি সহায়তা প্রবেশের অনুমতি দেওয়ার পর এমন অবস্থার সৃষ্টি হয়েছে। গত ৭ অক্টোবর থেকে চলা যুদ্ধের মধ্যে শুক্রবারে প্রথমবারের মতো এসব পণ্য প্রবেশের অনুমতি দেয় ইসরায়েল।

জাতিসংঘ জানিয়েছে, গাজায় যে পরিমাণ পণ্য ঢুকতে দেওয়া হয়েছে তা প্রয়োজনের তুলনায় অতি নগন্য। ফলে গাজার মানুষ রান্নার জন্য নিজেদের ঘর ও জানালার ফোম পর্যন্ত পুড়িয়ে ফেলছে।

এদিকে গাজায় আবারও অভিযান শুরুর কথা জানিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী। তারা জানিয়েছে, যুদ্ধবিরতি শেষ হলেই আবার গাজায় অভিযান করবে। শনিবার (২৫ নভেম্বর) আনাদোলুর এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনীর প্রধান হারজি হালেভি বলেন, যুদ্ধিবিরতি শেষ হওয়ার সাথে সাথে গাজায় অবারও অভিযান চালানো হবে।

ইসরায়েলি ব্রডকাস্টিং করেপোরেশন সেনাপ্রধানের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, আমরা গাজায় অবিলম্বে আমাদের কৌশলে ফিরে আসব। হামাসকে নির্মূল করব এবং আমাদের জিম্মিদের ফেরাতে গাজার ওপর উল্লেখযোগ্য চাপ অব্যাহত রাখব।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ