• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

গাজায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়ল, উভয়পক্ষের মুক্তি পেলেন ৪৬ জন

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২৩, ০৭:২৪ পিএম

গাজায় যুদ্ধবিরতির মেয়াদ বাড়ল, উভয়পক্ষের মুক্তি পেলেন ৪৬ জন

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইল ও হামাসের মধ্যকার যুদ্ধবিরতির মেয়াদ আরও ২৪ ঘণ্টা বাড়ানো হয়েছে। সেই সঙ্গে মুক্তি পেয়েছেন আরও ৪৬ জন।

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বর্ধিত এ চুক্তির মেয়াদ শেষ হওয়ার ঠিক কয়েক মিনিট আগে পুনরায় তা আরও একদিন বাড়ানোর ঘোষণা করেছে উভয়পক্ষ। খবর আলজাজিরা ও বিবিসির।

টানা দেড় মাসেরও বেশি সময় ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলি বাহিনীর অতর্কিত বোমা হামলা চালানোর পর, গত ২৪ নভেম্বর ৪ দিনের একটি যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হয় ইসরাইল ও ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এ চুক্তির মেয়াদ বর্ধিত হয়ে আজ সপ্তম দিনে গড়াল।

ইসরাইলি কারা কর্তৃপক্ষের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ইসরাইল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধির দ্বিতীয় বা চূড়ান্ত দিনে গাজা থেকে আরও ১৬ জিম্মি মুক্তি পেয়েছে। বিনিময়ে ইসরাইলের কারাগার থেকে মুক্তি মিলেছে আরও ৩০ ফিলিস্তিনি কারাবন্দির।

ইসরাইলি সেনাবাহিনী জানিয়েছে, ‘মধ্যস্থতাকারীদের প্রচেষ্টার আলোকে এবং চুক্তির শর্তাবলি সাপেক্ষে জিম্মিদের মুক্তির প্রক্রিয়া চালিয়ে যেতে’ গাজা উপত্যকায় যুদ্ধে সাময়িক বিরতি বৃহস্পতিবারও বহাল থাকবে।

একটি পৃথক বিবৃতিতে হামাস বলেছে, গত শুক্রবার শুরু হওয়া অস্থায়ী যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর জন্য একটি চুক্তি হয়েছে। এ যুদ্ধবিরতির সময় আরও ২৪ ঘণ্টা বাড়ানো হবে।

ইসরাইল ও হামাসের মধ্যে মধ্যস্থতাকারী দেশ কাতার জানিয়েছে, চুক্তিটি আগের মতো একই শর্তে বাড়ানো হচ্ছে। বৃহস্পতিবার গাজা থেকে ইসরাইলি জিম্মিদের মুক্তির নতুন তালিকা নিয়ে শেষ মুহুর্তের আগ পর্যন্ত কোনো পক্ষই একমত হতে পারছিল না। ফলে যুদ্ধবিরতি বাড়ানোর সম্ভাবনা প্রশ্নের মুখে পড়েছিল।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ