• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইউক্রেন-ইসরায়েলের সহায়তা বিল আটকে দিল মার্কিন সিনেট

প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০২৩, ০৬:২৬ পিএম

ইউক্রেন-ইসরায়েলের সহায়তা বিল আটকে দিল মার্কিন সিনেট

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

রিপাবলিকানদের বাধায় মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে ইউক্রেন ও ইসরায়েলের জন্য বিলিয়ন ডলারের নতুন নিরাপত্তা সহায়তা বিল আটকে গেছে। নতুন এই সহায়তা বিলের বিনিময়ে রিপাবলিকানরা যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে অভিবাসী নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপের দাবি করলে বিলটি আর সামনে অগ্রসর হয়নি। বুধবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

১০০ আসন বিশিষ্ট মার্কিন সিনেটে কোনো বিল পাস হতে হলে বিলের পক্ষে অন্তত ৬০টি ভোট পড়তে হয়। তবে বুধবার ইউক্রেন ও ইসরায়েলের জন্য বিলিয়ন ডলারের নতুন নিরাপত্তা সহায়তা বিলের পক্ষে মাত্র ৪৯ জন সিনেট সদস্য ভোট দিয়েছেন। আর বিপক্ষে ভোট দিয়েছেন ৫১ জন সদস্য।

নতুন এই বিল নিয়ে নিজ নিজ দলের পক্ষেই ভোট দিয়েছেন ক্ষমতাসীন ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা। তবে বিভিন্ন বিলে নিয়মিত ডেমোক্র্যাটদের পক্ষে ভোট দিলেও এবারের বিলে রিপাবলিকানদের পক্ষ নিয়ে বিলের বিপক্ষে ভোট দিয়েছেন স্বতন্ত্র সিনেটর বার্নি স্যান্ডার্স। একই সঙ্গে গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের বর্তমান অমানবিক সামরিক কৌশলে অর্থায়নের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

গত অক্টোবরে কংগ্রেসের কাছে প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন ইউক্রেন, ইসরায়েল ও মার্কিন সীমান্ত প্রাচীর নির্মাণের জন্য একশ বিলিয়ন ডলারের বেশি বরাদ্দ চায়। বিলে ইউক্রেনের জন্য প্রায় ৫০ বিলিয়ন ডলারের নতুন নিরাপত্তা সহায়তা ছাড়াও মানবিক ও অর্থনৈতিক সহায়তার জন্য অর্থ রাখা হয়েছে। এ ছাড়া গাজায় হামাসের বিরুদ্ধে যুদ্ধরত ইসরায়েলের জন্য ১৪ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়েছে।

গত বছরের ফেব্রুয়ারি মাসে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনকে ১১০ বিলিয়ন ডলারের বেশি অর্থ সহায়তা অনুমোদন দিয়েছে মার্কিন কংগ্রেস। তবে গত জানুয়ারি মাসে ক্ষমতাসীন ডেমোক্র্যাটদের হটিয়ে রিপাবলিকানরা প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয়। তখন থেকে কিয়েভের জন্য আর কোনো তহবিল অনুমোদন দেয়নি কংগ্রেস। এমন পরিস্থিতিতে গত সোমবার (৪ ডিসেম্বর) এক চিঠির মাধ্যমে হোয়াইট হাউসের বাজেট পরিচালক শালান্দা ইয়াং মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ও রিপাবলিকান নেতা মাইক জনসন ও অন্যান্য কংগ্রেস নেতাদের সতর্ক করে বলেছেন, ইউক্রেনকে সহায়তা দেওয়ার মতো সময় ও অর্থ—কোনোটাই যুক্তরাষ্ট্রের নেই।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ