• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

ইসরাইলি হামলায় গুরুতর আহত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩, ০৬:৪০ পিএম

ইসরাইলি হামলায় গুরুতর আহত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলি বাহিনীর হামলায় গুরুতর আহত হয়েছেন গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক মুনির আল বুর্শ। তার পরিবারের আরও কয়েকজন সদস্য আহত হয়েছেন। তবে হামলায় তার ১৩ বছর বয়সী মেয়ে জিনান নিহত হয়েছেন।

আল-জাজিরার এক প্রতিবেদন মতে, দক্ষিণ গাজার রাফা এলাকায় বোনের বাড়িতে আশ্রয় নিয়েছিলেন মুনির। বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাতে রাফা এলাকার আরও অনেক বাড়ির মতো তার আশ্রয় নেয়া বাড়িটিকে টার্গেট করে হামলা চালানো হয়।

প্রতিবেদন মতে, গত রাতে রাফার উত্তরাংশে ব্যাপক ও বিরামহীম বোমা হামলা চালানো হয়েছে।। হামলায় ওই এলাকার বহু আবাসিক ভবন ভেঙে পড়েছে। এর মধ্যে দুটি আবাসিক ভবনে অন্তত ছয়জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এছাড়া আরও অনেকে এখনও ধ্বংসস্তূপের নিচে চাপ পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধার তৎপরতা চলছে। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

রাফার পাশাপাশি খান ইউনিসের পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এছাড়া গাজার বুরেইজ, মাঘরাজি ও নুসেইরাত শরণার্থী শিবিরে হামলার ঘটনা ঘটেছে। হামলা হয়েছে গাজা নগরীর উত্তরাঞ্চল ও জাবালিয়া শহর ও সেখানকার শরণার্থী শিবিরেও।

শুক্রবার (২২ ডিসেম্বর) গাজায় ইসরাইলি আগ্রাসন ৭৭তম দিনে গড়িয়েছে। উপত্যকাজুড়ে হামলা অব্যাহত রেখেছে ইসরাইল। হামলায় নতুন করে আরও হতাহত হয়েছে। নিহতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। যার বেশিরভাগই নারী ও শিশু।

এদিকে ফিলিস্তিনের যুদ্ধ বিধ্বস্ত গাজা উপত্যকায় চলমান হামলা বন্ধ ও মানবিক সহায়তা প্রবেশ বিষয়ক জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের পক্ষে ভোট দিতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র।

এক সপ্তাহের কূটনৈতিক দৌড়ঝাপের পর বৃহস্পতিবার (২১ ‍ডিসেম্বর) প্রস্তাবের পক্ষে ভোট দিতে প্রস্তুত বলে জানিয়েছেন জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস গ্রিনফিল্ড।

 

জেকেএস/

আর্কাইভ