• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

‘ইসরাইলপন্থি’ কফি কাপ নিয়ে ক্যামেরায়, টিভি উপস্থাপিকা বরখাস্ত

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২৩, ১২:০৬ পিএম

‘ইসরাইলপন্থি’ কফি কাপ নিয়ে ক্যামেরায়, টিভি উপস্থাপিকা বরখাস্ত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজায় ইসরাইলি বাহিনী হামলা শুরুর পর থেকেই বিশ্বের বিভিন্ন দেশে ইসরাইল বা ইসরাইল সংশ্লিষ্ট নানা পণ্য বয়কটের ডাক ওঠে। এর মধ্যে অন্যতম সিয়াটল-ভিত্তিক আন্তর্জাতিক কফি চেইনশপ স্টারবাকস। এবার সেই স্টারবাকসের কফি কাপ নিয়েই তোপের মুখে পড়েছেন তুরস্কের জনপ্রিয় এক সংবাদ উপস্থাপিকা।

টেবিলের ওপর স্টারবাকসের কফি কাপ রেখে ক্যামেরার সামনে উপস্থিত হওয়ার জন্য বরখাস্ত করা হয়েছে তুরস্কের পুরস্কারজয়ী ওই টিভি সংবাদ উপস্থাপিকাকে। তুরস্কে স্টারবাকস কোম্পানিটিকে ‘ইসরাইলপন্থি’ বলে মনে করা হয়।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট।

প্রতিবেদনে বলা হয়, তুর্কি সম্প্রচারমাধ্যম টিজিআরটি হেবারের অন্যতম অভিজ্ঞ একজন সংবাদ উপস্থাপিকা ছিলেন মেলতেম গুনায় নামে ৪৫ বছর বয়সী ওই নারী। কিন্তু ওই ঘটনার পর রোববার (২৪ ডিসেম্বর) অনুষ্ঠান সম্প্রচারের পরপরই মেলতেমসহ ওই অনুষ্ঠানের পরিচালককে চাকরিচ্যুত করা হয়।

ইস্তাম্বুল-ভিত্তিক মিডিয়া সংস্থাটি বলছে, তারা গাজা সম্পর্কে তুর্কি জনগণের সংবেদনশীলতা সম্পর্কে অবগত এবং শেষ পর্যন্ত তাদের পক্ষে থাকবে। 

টিজিআরটি কর্তৃপক্ষের ভাষ্য, আমরা উপস্থাপক এবং পরিচালকের এমন পদক্ষেপ সমর্থন করি না। এজন্য তাদের নিয়োগ চুক্তি বাতিল করা হয়েছে। আমরা এর তীব্র নিন্দা জানাই। 

চাকরিচ্যুতির কারণ হিসেবে বলা হয়েছে, অভিযুক্ত উপস্থাপিকা এবং পরিচালক ‘নীতিবিরোধী কাজ’ করেছেন বলে প্রমাণিত হয়েছে।

এদিকে, এ বিষয়ে স্টারবাকস কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলেও কোনো মন্তব্য পায়নি নিউইয়র্ক পোস্ট।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে তুরস্কের কফিপ্রেমীরা দেশব্যাপী স্টারবাকসকে বয়কট করেছে। কোম্পানিটির বিরুদ্ধে ইসরাইলের প্রতি পক্ষপাতিত্বের অভিযোগ রয়েছে। 

 

জেকেএস/

আর্কাইভ