• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

বন্দিদের জীবন নিয়ে খেলছে রাশিয়া: জেলেনস্কি

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২৪, ০৭:২৯ পিএম

বন্দিদের জীবন নিয়ে খেলছে রাশিয়া: জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের ৬৫ যুদ্ধবন্দিকে বহনকারী রাশিয়ার সামরিক বাহিনীর ইউশিন আইএল-৭৬ বিমান বিধ্বস্ত হয়। ইউক্রেন সীমান্তের কাছে রাশিয়ার বেলগোরোদ অঞ্চলে বুধবার রুশ এই বিমান বিধ্বস্তের ঘটনায় ৭৪ জন নিহত হন।

এ ঘটনার আন্তর্জাতিক তদন্তের দাবি জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়া ইউক্রেনীয় বন্দিদের জীবন নিয়ে খেলছে।

বিমান বিধ্বস্ত হওয়ার এ ঘটনার পর জেলেনস্কি বৃহস্পতিবার তার জন্মদিন উপলক্ষে একটি আঞ্চলিক সফর বাতিল করেন।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে, পশ্চিম রাশিয়ায় মারাত্মক বিমান দুর্ঘটনার পর মস্কো ‘ইউক্রেনীয় বন্দিদের জীবন নিয়ে খেলা করছে’ বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার গভীর রাতে দেওয়া ভিডিও বার্তায় প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, এটা স্পষ্ট যে- রাশিয়ানরা ইউক্রেনের বন্দিদের জীবন, তাদের আত্মীয়দের অনুভূতি এবং আমাদের সমাজের আবেগ নিয়ে খেলছে।

রাশিয়া জানায়, ৬৫ ইউক্রেনীয় যুদ্ধবন্দি, ছয় রাশিয়ান ক্রু এবং তিনজন এসকর্টসহ আইএল-৭৬ বিমানটি ইউক্রেন ভূপাতিত করেছে এবং এ ঘটনায় কেউ বেঁচে নেই।

মস্কোর দাবি, বন্দি বিনিময়ের জন্য ওই ইউক্রেনীয়দের বিমানে করে নিয়ে যাওয়া হচ্ছিল।

ইউক্রেনের সামরিক গোয়েন্দারা জানান, আগের মতো এবার তাদের নিরাপদ আকাশসীমা নিশ্চিত করতে বলা হয়নি।

ইউক্রেনের জেনারেল স্টাফের একটি সূত্র জানায়, বিমানটি ইউক্রেনীয় সেনারাই বিধ্বস্ত করেছে। কারণ তাদের ধারণা ছিল, বিমানটি এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্র বহন করছিল। যে ক্ষেপণাস্ত্র দিয়ে খারকিভে আগের দিন ভয়াবহ হামলা চালানো হয়েছে।

অবশ্য রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে যখন জানানো হয়, বিমানটিতে ইউক্রেনের যুদ্ধবন্দিরা ছিলেন- এ কথা জানার পর ইউক্রেনীয় সংবাদমাধ্যমগুলো জেনারেল স্টাফের সূত্রের মাধ্যমে প্রকাশিত খবরটি তাদের সাইট থেকে সরিয়ে ফেলে।

আর্কাইভ