• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

৩০০ গাড়ি ও বিমানসহ মালয়েশিয়ার নতুন রাজার যত সম্পদ

প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৪, ০৪:০৪ পিএম

৩০০ গাড়ি ও বিমানসহ মালয়েশিয়ার নতুন রাজার যত সম্পদ

আন্তর্জাতিক ডেস্ক

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে শপথ নিয়েছেন সুলতান ইব্রাহিম। বুধবার কুয়ালালামপুরের জাতীয় প্রাসাদে তিনি শপথ নেন। খবর রয়টার্সের।

গেল বছরের ২৭ অক্টোবর দেশটির রয়্যাল কাউন্সিল নতুন রাজা হিসেবে সুলতান ইব্রাহিমের নাম ঘোষণা করে। আজ শপথগ্রহণের মধ্য দিয়ে তিনি মালয়েশিয়ার সদ্যবিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহর স্থলাভিষিক্ত হলেন।

তেরোটি রাজ্য ও তিনটি ঐক্যবদ্ধ প্রদেশ নিয়ে গঠিত মালয়েশিয়ায় বর্তমানে ৯টি রাজপরিবার রয়েছে। চক্রাকারে প্রতি পাঁচ বছর পর পর প্রত্যেক রাজপরিবারের প্রধান ব্যক্তিকে রাজা হিসেবে মনোনীত করা হয়। দেশটির রয়্যাল কাউন্সিল এই কাজ পরিচালনা করে। দেশটির সদ্যবিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ ২০১৮ সালে সিংহাসনে বসেছিলেন।

সাংবিধানিকভাবে মালয়েশিয়ার রাজার মেয়াদ ৫ বছর এবং তার ক্ষমতা বেশ সীমিত। অর্থাৎ প্রধানমন্ত্রীকে নিয়োগ, পার্লামেন্টের মেয়াদোত্তীর্ণ হওয়ার পর তা ভেঙে দেওয়া এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিপরিষদকে শাসনসংক্রান্ত পরামর্শ দেওয়া, সর্বোচ্চ আদালতে দোষী অপরাধীকে ক্ষমা করা— প্রভৃতির মধ্যেই তার ক্ষমতা সীমাবদ্ধ।

তবে ২০২০ সালের পর দেশটির পার্লামেন্ট ও রাজনীতিতে অস্থিতিশীলতা দেখা দিলে তৎকালীন রাজাকে রাজনীতি সংক্রান্ত বিভিন্ন ইস্যুতে তৎপর দেখা গেছে। সদ্যবিদায়ী রাজা আল সুলতান আবদুল্লাহ তার মেয়াদে ৩ জন প্রধানমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন।

নতুন রাজা সুলতান ইব্রাহিম বিলাসবহুল গাড়ি ও মোটরবাইকের বিশাল সংগ্রহের জন্যও পরিচিত। তার রিয়েল এস্টেট থেকে শুরু করে খনিরও ব্যবসা রয়েছে। এ ছাড়া জোহর রাজ্যে একটি উন্নয়ন প্রকল্পে তার অংশীদারত্ব রয়েছে; যেখানে ১০০ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছে চীন। তার মোট সম্পদ ৫ দশমিক ৭ বিলিয়ন ডলারের বেশি।

সুলতান ইব্রাহিমের রাজত্ব রিয়েল এস্টেট এবং খনির থেকে টেলিযোগাযোগ ও পাম তেল ব্যবসার সঙ্গে জড়িত আছেন। ঐশ্বর্যশালী ইস্তানা বুকিত সেরিন, তার সরকারি বাসভবন, তার পরিবারের সম্পদের একটি প্রমাণ। ৩০০টিরও বেশি বিলাসবহুল গাড়ির শাসকের সংগ্রহ রয়েছে, যার মধ্যে একটি কথিতভাবে অ্যাডলফ হিটলারের দেওয়া উপহার গাড়ি আছে। যখন একটি সোনার-নীল বোয়িং৭৩৭ সহ ব্যক্তিগত জেটের একটি বহর রয়েছে।

আর্কাইভ