• ঢাকা মঙ্গলবার
    ১৪ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১

মিয়ানমারে আরও ৬ মাস বাড়ল জরুরি অবস্থার মেয়াদ

প্রকাশিত: ফেব্রুয়ারি ১, ২০২৪, ০৭:২৫ পিএম

মিয়ানমারে আরও ৬ মাস বাড়ল জরুরি অবস্থার মেয়াদ

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের সামরিক জান্তা সরকার দেশটিতে জারি জরুরি অবস্থার মেয়াদ আরও ৬ মাস বাড়িয়েছে। বুধবার জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর এ ঘোষণা দেওয়া হয়। খবর ইরাবতির

জান্তাপ্রধান মিং অং হ্লাইংয়ের অনুরোধে দেশের জরুরি অবস্থার মেয়াদ বাড়িয়েছে মিয়ানমারের জাতীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা কাউন্সিল।

২০২১ সালের ১ ফেব্রুয়ারি গণতান্ত্রিকভাবে নির্বাচিত অং সান সু চির দলকে হটিয়ে ক্ষমতা দখল করে মিন অং হ্লাইং নেতৃত্বাধীন সামরিক বাহিনী। এ অভ্যুত্থানের বিরুদ্ধে গণবিক্ষোভ দেখা দিলে জান্তা বাহিনীর দমনপীড়নে তাতে বহু বিক্ষোভকারী নিহত হন।

গত কয়েক মাসে জান্তা শাসনবিরোধী মিয়ানমারের সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো সামরিক বাহিনীকে হটিয়ে দিয়ে মিয়ানমারের বেশ কয়েকটি এলাকা দখলে নিয়েছে। জোট গঠন করে বিদ্রোহীদের এসব সমন্বিত আক্রমণ কিছুতেই প্রতিহত করতে পারছে না সামরিক বাহিনী। একটু একটু করে এলাকা বিদ্রোহীদের নিয়ন্ত্রণে চলে যাচ্ছে।

গত অক্টোবর থেকে বিদ্রোহী জোট ‘অপারেশন ১০২৭’ শুরু করে। এ পরিস্থিতিতে জান্তা শাসনপন্থিরাই হ্লাইংয়ের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন। অনলাইনে জান্তাপন্থি সাংবাদিক এবং ব্লগাররাও ওপরের ভিক্ষুর মতো একই কথা বলছেন।

মিয়ানমারের যুদ্ধকবলিত রাখাইন রাজ্য ছাড়ছেন জাতিসংঘের স্টাফ ও বিভিন্ন আন্তর্জাতিক এনজিওর কর্মীরা। একটি এনজিওর মাঠকর্মী জানান, জাতিসংঘ ও তাদের কর্মীরা রাখাইনে মানবিক কর্মকাণ্ড পরিচালনা করেন। যুদ্ধ-সংঘাত বেড়ে যাওয়ায় তারা এলাকা ছাড়ছেন।

আর্কাইভ