• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
দেশব্যাপী ১৮ জনের মৃত্যু

তীব্র তাপপ্রবাহে স্কুল মাদ্রাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের

প্রকাশিত: এপ্রিল ২৯, ২০২৪, ০৫:৪০ পিএম

তীব্র তাপপ্রবাহে স্কুল মাদ্রাসা বন্ধের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

তীব্র তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার ক্লাস বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (২৯ এপ্রিল) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন।

তবে যেসব স্কুলে এসির ব্যবস্থা আছে, পরীক্ষা চলমান আছে, ও-লেভেল, এ-লেভেল পরীক্ষা ও কলেজ-বিশ্ববিদ্যালয়ের জন্য এ আদেশ প্রযোজ্য হবে না বলে আদেশে বলা হয়েছে।

চলমান  তাপপ্রবাহে স্কুল-মাদ্রাসা খোলার পর শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়া এবং দেশব্যাপী ১৮ জনের মৃত্যুর ঘটনার পর হাইকোর্ট এ নির্দেশ দেন।

চলমান তাপপ্রবাহে ১৮ জনের মৃত্যুর ঘটনা নিয়ে বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন আইনজীবী মনির উদ্দিন।

এ সময় রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ মো. সাইফুজ্জামান, সহকারী অ্যাটর্নি জেনারেল রেহেনা সুলতানা, মো. সামিউল সরকার ও আশিক রুবায়েত।

এর আগে ছুটি শেষে রোববার (২৮ এপ্রিল) খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান। এ জন্য প্রাথমিক বিদ্যালয় পরিচালনার সময়সূচিতে আনা হয় পরিবর্তন। নতুন সূচি অনুযায়ী এক শিফটের প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চলার কথা ছিল সকাল ৮টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। আর দুই শিফটের বিদ্যালয়ে প্রথম শিফট ৮টা থেকে সাড়ে ৯টা এবং দ্বিতীয় শিফট পৌনে ১০টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত।

এ ছাড়া প্রাথমিক বিদ্যালয়ে ক্লাস চললেও অ্যাসেম্বলি বন্ধ রাখা হয়েছিল। পাশাপাশি প্রাক-প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখার নির্দেশনা ছিল।

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ