• ঢাকা মঙ্গলবার
    ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আজ ৯ ফেব্রুয়ারি, কোন ‘ডে’ জানা আছে তো?

প্রকাশিত: ফেব্রুয়ারি ৯, ২০২৩, ০৩:৫২ পিএম

আজ ৯ ফেব্রুয়ারি, কোন ‘ডে’ জানা আছে তো?

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

ভালোবাসার মাস শুরু হয়ে গেছে। আর এ সপ্তাহ থেকেই শুরু হয়ে গেছে ভ্যালেন্টাইন্স সপ্তাহ। ৭ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত চলে ভ্যালেন্টাইন্স সপ্তাহ। এক এক দিনের অর্থ এক একটি। কোনওটি হাগ ডে আবার কোনওটি চকোলেট ডে। সব শেষে আসবে ভ্যালেন্টাইন্স ডে। আপনার জানা আছে তো কবে কোন ‍‍`ডে‍‍`? জানা না থাকলে মনের মানুষটাকে কীভাবে শুভেচ্ছা জানাবেন বা কীভাবেই বা উপহার দেবেন? তাহলে দেখে নেওয়া যাক ৭ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি কবে কোন ‍‍`ডে‍‍`।


 

৭ ফেব্রুয়ারি

রোজ ডে। ভ্যালেন্টাইন্স সপ্তাহের প্রথম দিনটাই শুরু হচ্ছে ফুল দিয়ে ভালোবাসা প্রকাশ করার দিন। রোজ ডে-তে শুধুমাত্র প্রেমিক-প্রমিকারাই তাদের সঙ্গীকে ফুল দেন না, যেকোনও কেউ তার প্রিয় মানুষটাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে পারেন। তবে, গোলাপের রঙ অবশ্যই সঠিক বেছে নেওয়া দরকার। গোলাপ ফুলের প্রতিটা রঙের অর্থ কিন্তু আলাদা। ভুলে যাবেন না যেন।

৮ ফেব্রুয়ারি

প্রোপোজ ডে। ভ্যালেন্টাইন্স সপ্তাহের দ্বিতীয় দিন প্রস্তাব দেওয়ার। প্রোপোজ ডেতে ভালোবাসার মানুষকে মনের কথা জানান।

 

৯ ফেব্রুয়ারি

চকোলেট ডে। শুধুমাত্র সঙ্গীরাই একে অপরকে নয়, চকোলেট ডে-তে যে কেউ তার প্রিয় মানুষকে চকোলেট উপহার দিতে পারেন। তবে ভ্যালেন্টাইন্স সপ্তাহে চকোলেট ডে-তে যাকে মনের কথা জানাতে চলেছেন, তার জন্য ছোট্ট এই উপারটা দিতেই পারেন।

 

১০ ফেব্রুয়ারি

টেডি ডে। এই বিশেষ দিনে পছন্দের মানুষকে টেডি বিয়ার উপহার দিতে পারেন। ছোট বড় নানা মাপের টেডি বিয়ার পাওয়া যায় বাজারে। পছন্দ মতো কিনে নিন আর উপহার দিন।

 

১১ ফেব্রুয়ারি

প্রমিস ডে। যেকোনও সম্পর্কে সঙ্গীদের একে অপরের কাছে কিছু জিনিসের অঙ্গীকারবদ্ধ থাকা খুবই জরুরি। এই বিশেষ দিনে আপনিও আপনার সঙ্গীর কাছে কিছু প্রমিস করতে পারেন। তাতে সম্পর্ক আরও মজবুত হবে।

 

১২ ফেব্রুয়ারি

হাগ ডে। যদি আপনি কাউকে ভালোবাসেন, তাহলে কীভাবে সেই ভালোবাসা প্রকাশ করবেন, সেটা একেবারেই নির্ভর করছে আপনার উপর। ভালোবাসা প্রকাশের ধরন মানুষ হিসেবে হয়। এই বিশেষ দিনে ভালোবাসার মানুষটাকে জড়িয়ে ধরে মনের ভাব প্রকাশ করতে পারেন।

 

১৩ ফেব্রুয়ারি

কিস ডে। জড়িয়ে ধরার মতোই ভালোবাসা প্রকাশের আরেক ধরন চুম্বনও বটে। বাঙালিদের জন্য এই দিনটি অবশ্য আরও আকর্ষণীয়, কারণ এই দিনটিই পহেলা ফাল্গুন। 

 

১৪ ফেব্রুয়ারি

অবশেষে সেই বিশেষ দিন ভ্যালেন্টাইন্স ডে।

 

সাজেদ/

আর্কাইভ