• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

কম সুন্দর পুরুষই স্ত্রীকে বেশি সুখী রাখে, বলছে গবেষণা

প্রকাশিত: মার্চ ২৩, ২০২৩, ০৩:০৮ এএম

কম সুন্দর পুরুষই স্ত্রীকে বেশি সুখী রাখে, বলছে গবেষণা

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

সুন্দর ও সৌন্দর্যের প্রতি আকর্ষণ সবারই আছে। প্রায় সব নারীই চায় জীবন সঙ্গী হিসেবে স্মার্ট ও সুদর্শন পুরুষ। অনেকেরই ধরাণা, স্বামী হিসেবে সুদর্শন পুরুষই ভালো। কিন্তু গবেষণা বলছে ভিন্ন কথা। সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, কম সুদর্শন পুরুষই স্ত্রীকে বেশি সুখী রাখে।  

গবেষণার রিপোর্টে উল্লেখ করা হয়েছে, কম সুদর্শন পুরুষের সঙ্গে বেশি সুখী হন নারীরা। কে কখন, কোন বয়সে কার প্রেমে পড়বেন তার কোনো ঠিক নেই।

ভালোবাসা কখনো কারো রূপ বা অর্থ-সম্পদ বা আর্থিক সামর্থ্যের ওপর নির্ভর করে না। তবে এই সব বিষয় বাদও দেওয়া যায় না। কারণ একজন আরেকজনের চেহারা দেখেই প্রথমে পছন্দ করেন। এরপর কথা-বার্তা, ভাব বিনিময়ের পর একে অন্যের প্রতি ভালোবাসা জন্মায়। সেই ভালো লাগা, ভালোবাসার কথাও একে অন্যের কাছে প্রকাশ করেন তারা। যদিও কে কখন কাকে পছন্দ করবেন, তা একান্তই একজনের ব্যক্তিগত বিষয়।

সব নারীই চান যে তার সঙ্গী যেন সুন্দর, স্মার্ট, নানা গুণের অধিকারী হন। তাই বলে যারা দেখতে একটু কম সুদর্শন তারা কি সিঙ্গেলই থাকবেন? এমনটি নয়। বরং এই রকম কম সুদর্শন পুরুষের সঙ্গেই নারীরা বেশি সুখী থাকেন বলে জানাচ্ছে একটি গবেষণা। এই নিয়ে একটি গবেষণা করে ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটি। ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির নতুন এই গবেষণার তথ্য অনুযায়ী, যে সম্পর্কে পুরুষের চেয়ে নারী বেশি সুন্দরী হয়, সেখানে প্রেমের সফলতার সম্ভাবনা বেশি থাকে।

তারাই অন্যদের তুলনায় বেশি সুখী হন। গবেষকরা টেক্সাসে সম্প্রতি বিবাহিত ১১৩ জন দম্পতিকে নিয়ে সমীক্ষা চালান। সেখানে পাওয়া বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে দেখা হয়। এই সমীক্ষায় স্বামী-স্ত্রীকে তাদের চেহারার ওপর ভিত্তি করে নম্বর দেওয়া হয়। দেখা যায়, স্ত্রীর চেয়ে সৌন্দর্যে পিছিয়ে থাকা স্বামীরা সম্পর্ক টিকিয়ে রাখার ক্ষেত্রে বেশি যত্নবান হন। স্ত্রীকে সব সময় হাসিখুশি রাখার চেষ্টা করেন তারা।

এই জন্য স্ত্রীকে উপহার দেওয়া, ঘরের কাজ করা, নিজেকে নতুন করে উপস্থাপন করা, ভালোবাসার নিত্যনতুন ধরন বের করায় তাদের প্রচেষ্টা থাকে একটু বেশিই থাকে। গবেষণার রিপোর্টে বলা হয়, কম আকর্ষণীয় দেখতে স্বামীরা সম্পর্কের প্রতি বেশি প্রতিশ্রুতিবদ্ধ হয়। একই সঙ্গে তারা স্ত্রীর সৌন্দর্যের মর্ম বুঝতে পেরে স্ত্রীকে খুশি করতেও বেশি ব্যস্ত থাকেন।

গবেষণায় আরো দেখা গিয়েছে, দম্পতির মধ্যে তার মনের মানুষ বেশি আকর্ষণীয় হলে হীনমন্যতায় ভোগেন নারীরা। ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির গবেষক তানিয়া রেনোল্ডস জানান, গবেষণার ফলাফলে দেখা গিয়েছে আকর্ষণীয় চেহারার স্বামীর জন্য সম্পর্কে খারাপ প্রভাব পড়ে। অন্যদিকে কম আকর্ষণীয় দেখতে স্বামীরা স্ত্রীকে খুশি রাখতে ব্যস্ত থাকেন।

আর্কাইভ