• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

দ্বিতীয় সন্তানের প্ল্যান করছেন? মাথায় রাখুন এই ৪ বিষয়

প্রকাশিত: সেপ্টেম্বর ১৫, ২০২৩, ০৬:১৭ পিএম

দ্বিতীয় সন্তানের প্ল্যান করছেন? মাথায় রাখুন এই ৪ বিষয়

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

অনেকই প্রথম সন্তানের পর দ্বিতীয় সন্তানের ব্যাপারে একটু বেশি সময় নেয়। কিন্তু সেই সিদ্ধান্ত তো কি সবসময় সঠিক হয়? নাকি প্রথম সন্তানের এক-দুই বছরের মধ্যেই দ্বিতীয় সন্তানের জন্য তৈরি হওয়া উচিত। চিকিৎসকরা বলছেন, এই বিষয়টি অনেক কিছুর উপর নির্ভর করে। তাই দ্বিতীয় সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্য মাথায় রাখুন কয়েকটি জিনিষ।

১) গর্ভাবস্থায় আপনার শরীরে অনেক পরিবর্তন হয়। যদি আপনি বেশ কয়েক বছর আগে প্রথম সন্তানের জন্ম দেন, আপনার শরীরও যদি ঠিক থাকে। তবে আপনি দ্বিতীয় সন্তানের কথা ভাবতে পারেন। এই পরিবর্তনের জন্য অবশ্য়ই মানসিক দিক থেকে তৈরি থাকতে হবে। নাহলে মুশকিল হতে পারে।

২) আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মেনস্ট্রুয়াল সাইকেলও পরিবর্তন হয়। এটাই স্বাভাবিক ডিম্বানু তৈরি হওয়া কমে যেতে থাকে। এছাড়াও মিসক্যারেজের সম্ভাবনা থেকে যায়। তাই এই বিষয়টা মাথায় রাখা অত্যন্ত জরুরি।

৩) একটি সন্তান হওয়ার পর তাঁকে বড় করে তোলা, এই সবকিছুতেই অনেকটা খরচ হয়ে যায় আপনার। তাঁর ভাল ভবিষ্যৎ, স্কুলের খরচ সবকিছুই আপনাকে মাথায় রাখতে হয়। তাই দ্বিতীয় সন্তানের কথা ভাববেন যখন নিজেদের আর্থিক অবস্থার কথা মাথায় রাখাটা খুবই প্রয়োজনীও।

৪) দ্বিতীয় সন্তানের কথা যখন ভাবছেন, মনে রাখুন আপনার প্রথম সন্তানের যত্ন আপনাকেই করতে হবে। এই সময়ভাগটা কিন্তু আপনাকেই করতে হবে। তাই দুই সন্তানকে যদি সময় দিতে পারেন, তবেই দ্বিতীয় সন্তানের কথা ভাবুন। একইসঙ্গে নবজাতকের যত্ন করতে হবে।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ