• ঢাকা বৃহস্পতিবার
    ২৫ জুলাই, ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

লাঞ্চে যেসব খাবার ভুলেও খাবেন না

প্রকাশিত: সেপ্টেম্বর ১৭, ২০২৩, ০৭:২১ পিএম

লাঞ্চে যেসব খাবার ভুলেও খাবেন না

ছবি: সংগৃহীত

লাইফস্টাইল ডেস্ক

দিনের দ্বিতীয় আহার হলো লাঞ্চ বা দুপুরের খাবার। সকালের নাশতা বাদ দেয়ার প্রচলন শুরু হলেও দুপুরের খাবার বাদ দেয়া যায় না। দিনের শত ব্যস্ততার মাঝেও কিছু একটা খেয়ে আমরা লাঞ্চ কমপ্লিট করি। আর এখানেই ঘটে বিপত্তি।

সকালের নাশতাকে আমরা যেভাবে গুরুত্ব দেই, ঠিক একইভাবে দুপুরের খাবারেও দেয়া উচিত। মূলত সারাদিন শরীরকে সুস্থ ও কর্মক্ষম রাখার জন্য সঠিক খাবার দিয়ে লাঞ্চ করা জরুরি। তাই চলুন জেনে নিই কোন কোন খাবার দুপুরে খেলে হজমপ্রক্রিয়া বাধাপ্রাপ্ত হয় এবং তান শরীরের ক্ষতি হকরে-

রাতের বাসি খাবার

কোন কোন খাবার বাসি খেলে হতে পারে ক্ষতি
আগের দিন বা রাতের খাবার আমরা রেখে দেই পরে খাওয়ার জন্য। তবে বাসি খাবার আমাদের শরীরের জন্য ভালো না। কেননা বাসি খাবার খেলে পেটে অস্বস্তি হয় এবং খাদ্যে বিষক্রিয়া পর্যন্ত হতে পারে। তাই চেষ্টা করুন দিনের খাবার দিনে শেষ করতে। এবং প্রতিদিন তাজা খাবার খাওয়ার অভ্যাস করুন।

তেলে ভাজা খাবার

No description available.
সকালে সঠিক সময়ে নাশতা করলে দুপুর হতে হতে পেট খালি হয়ে যায়। আর এ সময় যদি আপনি ভাজাপোড়া খান তাহলে গ্যাস্ট্রিক, আলসার, বমির সমস্যা হতে পারে। তাই চেষ্টা করুন ভাজাপোড়া এড়িয়ে চলার।

স্যুপ কিংবা সালাদ

No description available.
সাধারণত আমরা যারা বাঙালি তারা দুপুরে একটু ভারি কাবার খেতে পছন্দ করি। তবে অনেক ডায়েটের জন্য দুপুরে স্যুপ কিংবা সালাদ খাই। আর এটিকে স্বাস্থ্যকর মনে করেন। তবে আপনি যদি দুপুরে লো-ক্যালরির খাবার খান, তাহলে তা দ্রুত হজম হয়ে যাবে এবং রাতে আপনার অনেক বেশি খুদা লাগবে। সে সময় আপনি বেশি পরিমাণে খাবার খাবেন। আর এটি মোটেও স্বাস্থ্যকর নয়। তবে আপনি আপনার দুপুরের খাদ্য তালিকায় শর্করা বা প্রোটিন জাতীয় খাবারের পাশাপাশি স্যুপ কিংবা সালাদ রাখতে পারেন।

ফাস্টফুড

No description available.
ফাস্টফুড শরীরের জন্য ক্ষতিকর। আর আপনি যদি সেই ক্ষতিকর খাবার দুপুরে খেয়ে আপনার লাঞ্চ কমপ্লিট করেন, সেটি মোটেও স্বাস্থ্যকর নয়। হয়তো আপনার পেট ভরবে এই খাবারে তবে আপনি অসুস্থ হয়ে পড়বেন।

ফল

No description available.
পুষ্টিকর ফল খেয়ে যদি আপনি দুপুরের লাঞ্চ কমপ্লিট করেন তাহলে আপনার গ্যাস্ট্রিক হতে পারে। এ ছাড়া হজম প্রক্রিয়াতেও সমস্যা হতে পারে। তাই দুপুরে সঠিক পরিমাণে খাবার খেয়ে এর পরে আপনি ফল খেতে পারেন।

 

সিটি নিউজ ঢাকার ভিডিও দেখতে ক্লিক করুন

 

জেকেএস/

আর্কাইভ