• ঢাকা রবিবার
    ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

হামাস যে নিশ্চয়তা চায় যুক্তরাষ্ট্রের কাছে

প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৩:৩৫ পিএম

হামাস যে নিশ্চয়তা চায় যুক্তরাষ্ট্রের কাছে

আন্তর্জাতিক ডেস্ক

হামাসের জ্যেষ্ঠ মুখপাত্র ওসামা হামদান বলেন, যেকোনো যুদ্ধবিরতি চুক্তিতে সম্মত হতে হলে ইসরায়েলি বাহিনী রাফায় স্থল হামলা চালাবে না। হামাসকে এ নিশ্চয়তা দিতে হবে যুক্তরাষ্ট্রের। 

ইসরাইলের রাফায় স্থল হামলা না চালানোর বিষয়ে যুক্তরাষ্ট্রের কাছে নিশ্চয়তা চেয়েছে হামাস নেতা আল জাজিরাকে বলেন, আমরা এখনো মূল বিষয়গুলো নিয়ে কথা বলছি, যা হলো গাজায় সম্পূর্ণ যুদ্ধবিরতি ও গাজা থেকে ইসরাইলের সম্পূর্ণ প্রত্যাহার। দুর্ভাগ্যজনকভাবে নেতানিয়াহু তার এক বিবৃতিতে স্পষ্ট করে বলেছিলেন, কোনো যুদ্ধবিরতি হোক বা না হোক, তিনি রাফার বিরুদ্ধে হামলা চালিয়ে যাবেন। যার অর্থ কোনো যুদ্ধবিরতি হবে না।

হামদান আরও বলেন, যুদ্ধবিরতিতে পৌঁছাতে আমাদের বোঝাপড়ার অর্থ হচ্ছে রাফাসহ গাজার কোথাও আর কোনো হামলা হবে না।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় হামাস। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হয়। আহত হয় ৪ হাজারের মতো। হামাস জিম্মি করে ২৪০ থেকে ২৫৩ জনকে। ইসরায়েল ধারণা করছে, এখনও প্রায় ১৩০ জন হামাসের কাছে জিম্মি আছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় সাত মাসের বোমা হামলায় ৩৪ হাজার ৬০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে। গাজার ২২ লাখ মানুষের অর্ধেক অনাহারের দ্বারপ্রান্তে। গাজার দক্ষিণাঞ্চলীয় রাফায় ইসরাইলি সামরিক অভিযানের আশঙ্কা নিয়েও উদ্বেগ বাড়ছে।

আর্কাইভ