• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের শ্রদ্ধা

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১, ০২:৫৫ এএম

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঢাকা সফররত মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন। সোমবার (২২ নভেম্বর) বিকেলে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি। শ্রদ্ধা নিবেদন শেষে তিনি পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। এরপর ৩২ নম্বরের বাড়িটি ঘুরে দেখেন। এ সময় তার সঙ্গে ছিলেন দেশটির পররাষ্ট্র সচিব।

মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট তিন দি‌নের রাষ্ট্রীয় সফরে সোমবার সোয়া ৯টায় ঢাকায় পৌঁছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

সফরসূচি অনুযায়ী, ফয়সাল নাসিম সোমবার সন্ধ্যায় পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। আগামীকাল সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে বৈঠকে বসবেন। এরপর সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে তার বৈঠক করার কথা রয়েছে।

এ ছাড়া মালদ্বীপের প্রেসিডেন্ট ঢাকায় একটি নার্সিং ইনস্টিটিউট ও স্কিল ডেভেলপমেন্ট সেন্টার পরিদর্শন করবেন। বুধবার (২৪ নভেম্বর) সকালে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গেও বৈঠকে বসবেন ফয়সাল।

পররাষ্ট্র মন্ত্রণালয় ও কূটনৈতিক সূত্রে জানা যায়, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের এ সফরে দেশ‌টি‌তে বাংলাদেশি কর্মীদের কর্মসংস্থান তথা শ্রমবাজার সংক্রান্ত বিষয়ে আলোচনা হবে। এছাড়া আলোচনার টেবিলে স্থান পাবে স্বাস্থ্যসেবা, উচ্চশিক্ষা এবং বিভিন্ন কারিগরি শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশ কর্তৃক মালদ্বীপকে সহায়তা প্রদানের মতো বিষয়গুলো।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, ভাইস প্রেসিডেন্টের এ সফরে শ্রমবাজার, বিশেষ করে করোনার কারণে ফেরত এবং নতুন করে দক্ষ শ্রমিক পাঠানোর বিষয়টি আলোচনায় থাকবে। মালদ্বীপ বাংলাদেশে শিক্ষার্থী পাঠাতে চায়। আবার এখান থেকে ডাক্তার ও নার্স নিতে চায়। এসব বিষয়সহ আরও কিছু বিষয় নিয়ে আলোচনার সুযোগ রয়েছে।

কূটনৈতিক সূত্র বলছে, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট শ্রমবাজার সংক্রান্ত ইস্যুতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সঙ্গে বাংলাদেশ থেকে মালদ্বীপে কর্মী পাঠানোর বিষয়ে আলোচনা করবেন। শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠকে শিক্ষা বিষয়ক সহযোগিতা চাইবে মালদ্বীপ। স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে স্বাস্থ্যসেবা তথা বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা চাইবে।

চলতি বছরের মার্চে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে বাংলাদেশ সফরে আসেন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মেদ সোলিহ। সোলিহের ঢাকা সফরের প্রায় আট মাসের মাথায় দেশটির ভাইস প্রেসিডেন্ট বাংলাদেশ সফরে এসেছেন।

 

শামীম/এম. জামান

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ