• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

রাসেল ও তার স্ত্রীকে ইভ্যালির লকারের পাসওয়ার্ড দেয়ার নির্দেশ

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২১, ০৩:২৯ এএম

রাসেল ও তার স্ত্রীকে ইভ্যালির লকারের পাসওয়ার্ড দেয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

অর্থ আত্মসাতের অভিযোগে কারাগারে রয়েছেন ইভ্যালির এমডি মো. রাসেল তার স্ত্রী শামীমা নাসরিন। তাদেরকে ইভ্যালির ধানমন্ডির অফিসের লকারগুলোরপাসওয়ার্ড নম্বরদেয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জন্য আদালতের নিযুক্ত ইভ্যালির নতুন ব্যবস্থাপনা পরিচালক বা তার মনোনীত প্রতিনিধিকে কারাগারে এই দম্পতির সঙ্গে দেখা করার ব্যবস্থা করতে আইজি প্রিজন্সকে নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক হাইকোর্ট বেঞ্চ আদেশ দেন।

একই সঙ্গে প্রতিষ্ঠানটির স্থানীয় সার্ভারের তথ্য উদ্ধারে আদালত নিযুক্ত পরিচালনা পর্ষদকে সহযোগিতা করতে সিআইডির ফরেনসিক বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে।

আদালতের মঙ্গলবারের আদেশের বিষয়টি জানিয়ে ইভ্যালির পরিচালনা পর্ষদের আইনজীবী মোরশেদ আহমেদ খান গণমাধ্যমকে বলেন, ’দায়িত্ব নেয়ার পর নতুন বোর্ড কার্যক্রম শুরু করেছে। কার্যক্রমের বর্ণনার পাশাপাশি যেসব সমস্যা আছে, তা উল্লেখ করে প্রতিবেদন দাখিল করা হয়। শুনানি নিয়ে হাইকোর্ট ওই আদেশ দেন।

গত ১৮ অক্টোবর -কমার্স প্রতিষ্ঠান ইভ্যালি পরিচালনার জন্য আপিল বিভাগের সাবেক বিচারপতি এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিককে প্রধান করে পাঁচ সদস্যের বোর্ড গঠন করে দেন হাইকোর্ট।

বোর্ডের অন্য সদস্যরা হলেন- স্থানীয় সরকার পল্লী উন্নয়ন বিভাগের সাবেক সচিব মোহাম্মদ রেজাউল আহসান, ওএসডিতে থাকা আলোচিত অতিরিক্ত সচিব মাহবুব কবীর মিলন, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ফখরুদ্দিন আহম্মেদ, কোম্পানি আইন বিশেষজ্ঞ আইনজীবী ব্যারিস্টার খান মোহাম্মদ শামীম আজিজ।

পরিচালনা বোর্ড গঠন করে লিখিত আদেশে আদালত চেয়ারম্যান, বোর্ড অব ডিরেক্টরস, ম্যানেজিং ডিরেক্টরকে আলাদা আলাদা নির্দেশনা দেন। এ ছাড়া ইভ্যালির ঘটনায় উদ্ভূত ফৌজদারি মামলা আইন অনুসারে দেখভাল করতে দুদক চেয়ারম্যানকে নির্দেশনা দেয়া হয়েছে। পাশাপাশি কোর্টের নিয়োগ করা কোম্পানিটির পরিচালনা পরিষদকে সহযোগিতা করতেও বলা হয়।

আদেশে আরও বলা হয়, গ্রাহকেরা আগামী ছয় মাস পরিচালনা বোর্ডকে অর্থ ফেরতে চাপ দিতে পারবে না। তবে তারা সমস্যা সমাধানে ইভ্যালির হেড অফিসে যোগাযোগ করতে পারবেন।  

পরবর্তী আদেশের জন্য আদালত ২৩ নভেম্বর দিন ধার্য রেখেছিলেন। এর ধারাবাহিকতায় আজ মামলাটি কার্যতালিকায় আসে। সেখানে নতুন বোর্ডের কার্যক্রমের বিষয়ে উল্লেখ করা হয়। এরপর আদালতের গঠিত নতুন পরিচালনা পর্ষদের কাছে ইভ্যালির ধানমন্ডির অফিসের লকারগুলোর পাসওয়ার্ড নাম্বার দিতে কারাগারে থাকা ইভ্যালির রাসেল তার স্ত্রীর প্রতি নির্দেশ দেন। বিষয়ে কারা কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন

 

ইফাত/এম. জামান

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ