• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রধানমন্ত্রী মালদ্বীপ যাচ্ছেন বুধবার

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২১, ০৩:৪৫ এএম

প্রধানমন্ত্রী মালদ্বীপ যাচ্ছেন বুধবার

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর আমন্ত্রণে ৬ দিনের সরকারি সফরে বুধবার (২২ ডিসেম্বর) মালদ্বীপ যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানিয়েছেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফর সঙ্গীদের নিয়ে বুধবার দুপুর ১২টার দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে যাত্রা করবেন।

বিমানটি স্থানীয় সময় বিকেল ৩টায় মালদ্বীপের রাজধানী মালেতে পৌঁছাবে। মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপ সফরকালে দ্বৈত কর পরিহার এবং বন্দিবিনিময় বিষয়ে দুটি চুক্তি হতে পারে। এ ছাড়া স্বাস্থ্য সেবা ও চিকিৎসা বিজ্ঞান (নবায়ন) ও দুই দেশের যুব ও ক্রীড়া ক্ষেত্রের উন্নয়নে সহযোগিতা বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হতে পারে। প্রধানমন্ত্রীর সফরকালে বন্ধুত্বের প্রতীক হিসেবে মালদ্বীপকে ১৩টি সামরিক যান উপহার দেবে বাংলাদেশ। 

২৩ ডিসেম্বর মালেতে প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন শেখ হাসিনাকে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট প্রাসাদে অভ্যর্থনা জানাবেন ইব্রাহিম সলিহ। এ সময় বাংলাদেশের সরকারপ্রধানকে গার্ড অব অনার দেয়া হবে।

সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম, পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ নাশিদ এবং সে দেশের প্রধান বিচারপতি উজ আহমেদ মুতাসিম আদনান সৌজন্য সাক্ষাৎ করবেন।

২৩ ডিসেম্বর বিকেলে মালদ্বীপের পার্লামেন্টে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই দিন সন্ধ্যায় মালদ্বীপের ফার্স্ট লেডি আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেবেন শেখ হাসিনা। এ ছাড়া ২৪ ডিসেম্বর প্রবাসী বাংলাদেশিদের দেয়া সংবর্ধনায় (ভার্চুয়াল) যোগ দেবেন প্রধানমন্ত্রী। সফর শেষে আগামী ২৭ ডিসেম্বর দেশে ফিরে আসার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

এএমকে/ডা

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ