• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

এবার ইসরাইলবিরোধী বিক্ষোভে আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীরা

প্রকাশিত: মে ৫, ২০২৪, ০৯:০৩ পিএম

এবার ইসরাইলবিরোধী বিক্ষোভে আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক

ইসরাইলবিরোধী বিক্ষোভে নেমেছে আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীরা।গাজায় ইসরাইলের আগ্রাসনের বিরুদ্ধে বিক্ষোভে নামেন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের ট্রিনিটি কলেজের ও সুইজারল্যান্ডের লুজান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ব্যানার আর প্লেকার্ড হাতে ইসরাইলবিরোধী স্লোগানে শামিল হয়েছেন। 

ডাবলিনে শুক্রবার শিক্ষার্থীরা শিবির গেড়ে বিক্ষোভ শুরু করলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সতর্কতামূলক পদক্ষেপ নিতে শুরু করে। শনিবার ক্যাম্পাসে প্রবেশে বিধিনিষেধ আরোপ করে তারা এবং ‘বুক অব কেলস’ প্রদর্শনী বন্ধ করে দেয়, যা আয়ারল্যান্ডের শীর্ষ পর্যটক আকর্ষণ বলে জানায় রয়টার্স। 

বিশ্ববিদ্যালয়টির ছাত্রছাত্রী সংসদ জানিয়েছে, গত কয়েক মাসে হওয়া বিভিন্ন প্রতিবাদের কারণে বিশ্ববিদ্যালয়ের যে ক্ষতি হয়েছে তার জন্য কর্তৃপক্ষ তাদের ২ লাখ ১৪ হাজার ইউরো জরিমানা করেছে। 

সংসদ এ কথা জানানোর পর ফিলিস্তিনপন্থি প্রতিবাদকারীরা শিবির স্থাপন করে গাজা যুদ্ধবিরোধী বিক্ষোভ করতে শুরু করে। তারা বিশ্ববিদ্যালয়ের প্রতি ইসরাইলের সঙ্গে একাডেমিক সম্পর্ক ছিন্ন করার ও যেসব কোম্পানির সঙ্গে ইসরাইলের মিত্রতা আছে সেগুলো সঙ্গে সম্পর্ক ত্যাগ করার দাবি জানান। 

ট্রিনিটি কলেজ জানিয়েছে, তারা নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পাসে শিক্ষার্থী, কর্মী ও বাসিন্দাদের প্রবেশ সীমিত করেছে আর শনিবার ‘বুক অব কেলস’ প্রদর্শনী বন্ধ থাকবে। 

সুইজারল্যান্ডের লুজানে প্রায় ১০০ শিক্ষার্থী একটি ভবন দখল করে নিয়ে বিক্ষোভ করছে ও বিভিন্ন দাবি জানাচ্ছে। তাদের এসব দাবির অন্যতম ইসরাইলের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিক সহযোগিতা বন্ধ করা। 

গত বছর ৭ অক্টোবর গাজায় অভিযান শুরু করে ইসরাইল। যা এখনো চলছে। এ পর্যন্ত ইসরাইলি বাহিনীর বর্বরতায় নিহত হয়েছেন ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি।

আর্কাইভ