• ঢাকা রবিবার
    ১৯ মে, ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশসহ এই অঞ্চলে রোহিঙ্গাদের পুনর্বাসন করতে চায় যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ২৫, ২০২২, ১১:৫৪ পিএম

বাংলাদেশসহ এই অঞ্চলে রোহিঙ্গাদের পুনর্বাসন করতে চায় যুক্তরাষ্ট্র: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

সিটি নিউজ ডেস্ক

যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের বাংলাদেশসহ এই অঞ্চলে পুনর্বাসন করতে চায় বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বাংলাদেশে রোহিঙ্গা ঢলের পাঁচ বছরপূর্তি উপলক্ষ্যে এক বিবৃতিতে তিনি একথা জানান। বৃহস্পতিবার (২৫ আগস্ট) মার্কিন পররাষ্ট্র দফতরের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, ২০১৭ সাল থেকে রোহিঙ্গা সমর্থন অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র। মিয়ানমারের বর্তমান পরিস্থিতিতে রোহিঙ্গারা নিজ ভূমিতে নিরাপদে ফিরে যেতে পারবে না। রাখাইনের সহিংসতায় জীবন নিয়ে পালিয়ে বাংলাদেশে ও অঞ্চলের অন্যান্য স্থানসহ মিয়ানমারের থাকা রোহিঙ্গাদের জন্য যুক্তরাষ্ট্র এককভাবে ১৭০ কোটি ডলার মানবিক সহযোগিতা দিয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশসহ অঞ্চলের অন্যান্য দেশ, যারা রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে সেই দেশগুলোর সরকারের প্রতি সংহতি প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আন্তর্জাতিক বিস্তৃত মানবিক সাড়াদানের জরুরী অংশ হিসেবে আমরা বাংলাদেশে থাকা এবং অঞ্চলের অন্যান্য স্থানে থাকা রোহিঙ্গা শরণার্থীদের পুর্নবাসন উল্লেখজনক সংখ্যায় বাড়াতে কাজ করছি। যাতে তারা যুক্তরাষ্ট্রে তাদের জীবন পুনর্গঠন করতে পারে।

জেডআই/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ