• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো বাংলাদেশ

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ০৪:২৮ এএম

জাতিসংঘের মানবাধিকার পরিষদের সদস্য হলো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

সর্বাধিক ভোট পেয়ে বাংলাদেশ জাতিসংঘের মানবাধিকার পরিষদের নির্বাহী কমিটির সদস্য হয়েছে। মঙ্গলবার (১১ অক্টোবর) অনুষ্ঠিত নির্বাচনে এশিয়া-প্যাসিফিক গ্রুপে সর্বোচ্চ ১৬০ টি দেশের ভোট পেয়ে ২০২৩-২৫ মেয়াদে সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তার ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠিত মর্যাদাপূর্ণ ওই পর্ষদের ভোটাভুটিতে ২০২৩-২৫ মেয়াদের জন্য নির্বাচন হয়। ওই নির্বাচনে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আরও ৩টি দেশ বিজয়ী হয়েছে। দেশগুলো হলো- দক্ষিণ কোরিয়া, মালদ্বীপ ও ভিয়েতনাম। নির্বাচনে এ অঞ্চলের ৪টি আসনের বিপরীতে মোট ৬টি দেশ প্রতিদ্বন্দ্বিতায় ছিল।

ভোটের ফলাফল মানবাধিকার কাউন্সিলের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। সেখানে দেখা যায়, ২০২৩-২৫ মেয়াদে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে বাংলাদেশসহ মোট ১৪টি দেশ সদস্য নির্বাচিত হয়েছে। দেশগুলো হলো- আলজেরিয়া, বাংলাদেশ, বেলজিয়াম, চিলি, কোস্টারিকা, জর্জিয়া, জার্মানি, কিরগিস্তান, মালদ্বীপ, মরক্কো, রোমানিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান ও ভিয়েতনাম।

এর আগে বাংলাদেশ টানা দুই মেয়াদে ২০১৫ থেকে ২০২১ পর্যন্ত পরিষদের সদস্য ছিল। নিউ ইয়র্ক সময় সকাল ১০টায় ভোটাভুটির অধিবেশন শুরু হয়। গোপন ব্যালটে এক ঘণ্টার মধ্যে ভোটগ্রহণ শেষ হয়। এ ছাড়া গণনায় দুই ঘণ্টা সময় লাগে।

জেডআই/

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ