• ঢাকা সোমবার
    ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বাংলাদেশি ২৩ জেলেকে ফেরত দিল ভারত

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২, ০৬:২৪ পিএম

বাংলাদেশি ২৩ জেলেকে ফেরত দিল ভারত

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় ইঞ্জিন বিকল হয়ে ভারতীয় জলসীমায় বাংলাদেশের একটি মাছ ধরা ট্রলার ডুবে যায়। পরে ট্রালারটি ডুবে গেলে ওই ট্রলারে থাকা ২৩ জেলে সমুদ্রে ভাসতে থাকেন । পরে ভারতের কোস্টগার্ড তাদের উদ্ধার করে গতকাল  হস্তান্তর করে।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) রাতে কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য জানান।

তিনি বলেন, ‍‍`ঘূর্ণিঝড় সিত্রাং এর প্রভাবে সৃষ্ট বৈরী আবহাওয়া এবং ইঞ্জিনের ত্রুটিজনিত কারণে ফিশিং ট্রলার “এফভি জেসমিন” ভাসতে ভাসতে বাংলাদেশ সমুদ্রসীমা অতিক্রম করে ভারতীয় জলসীমায় প্রবেশ করে। একপর্যায়ে ফিশিং ট্রলারটি ঝড়ের কবলে পড়ে ডুবে যায়। এসময় বাংলাদেশী ২৩ জন জেলে মৎস্য আহরণে ব্যবহৃত ড্রাম ও ভাসমান বস্তু আকড়ে ধরে সমুদ্রে ভেসে থাকে। ভারতীয় কোস্ট গার্ডের একটি বিমান টহল প্রদানকালে উক্ত জেলেদের অবস্থান দেখতে পায় এবং তাৎক্ষণিকভাবে একটি Life Raft প্রদান করে যা তাদেরকে ভেসে থাকতে সহায়তা করে।‍‍` 
অতঃপর ভারতীয় কোস্ট গার্ড জাহাজ ICGS VIJAYA- কর্তৃক (২৫ অক্টোবর) উক্ত জেলেদেরকে উদ্ধার করা হয়। পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ড বৃহস্পতিবার (২৭ অক্টোবর) সকাল ১২ টা ৩০ ঘটিকায় উভয় দেশের দ্বিপাক্ষিক সমঝোতার মাধ্যমে ২৩ জন জেলেকে বাংলাদেশ-ভারত সমুদ্রসীমার শূন্যরেখায় বাংলাদেশ কোস্ট গার্ড জাহাজ স্বাধীন বাংলা এর নিকট হস্তান্তর করে এবং উক্ত জাহাজ কর্তৃক জেলেদেরকে প্রয়োজনীয় চিকিৎসা সেবা প্রদান করা হয়। অতঃপর কোস্ট গার্ডের একটি হাই স্পিড বোট যোগে স্থানান্তর করতঃ উক্ত জেলেদেরকে আকরাম পয়েন্ট হতে কোস্ট গার্ড বার্থ মংলায় নিয়ে আসা হয়। বর্তমানে তারা সবাই সুস্থ আছে।

তিনি আরও বলেন, উদ্ধারকৃত ২৩ জন জেলেকে কোস্ট গার্ড পশ্চিম জোন কর্তৃক উপজেলা নির্বাহী কর্মকর্তা, মোংলা এর উপস্থিতিতে বৃহস্পতিবার ২৭ অক্টোবর ২০২২ রাতে ট্রলার মালিক পক্ষের প্রতিনিধি ও তাদের পরিবারের নিকট হস্তান্তর করা হয়।

 

এসএএস

আর্কাইভ