• ঢাকা সোমবার
    ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এবার গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে রিট

প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২২, ০৯:৩৪ পিএম

এবার গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা

এবার গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন স্থগিত চেয়ে রিট করা হয়েছে। বুধবার (২৮ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ এই রিট করেন।

আবেদনে গত ২৬ ডিসেম্বর নির্বাচন কমিশনের পাঠানো চিঠির বৈধতা চ্যালেঞ্জ ও এর কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। সেইসঙ্গে রুল জারিরও আর্জি জানানো হয়েছে। এতে বিবাদী করা হয়েছে প্রধান নির্বাচন কমিশনার, রিটার্নিং কর্মকর্তা, গাইবান্ধার ডিসি, জেলা নির্বাচন কর্মকর্তাকে। 

ইউনুছ আলী আকন্দ বলেন, ‘সংবিধানের ১২৩ (৪) অনুচ্ছেদে বলা হয়েছে আসন শূন্য ঘোষণার ৯০ দিনের মধ্যে নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। এটি না হলে পরবর্তী ৯০ দিনের মধ্যে আবারও তফসিল ঘোষণা করতে হবে। অথচ এখানে পুনরায় তফসিল ঘোষণা না করে নির্বাচন কমিশন ২৬ ডিসেম্বর একটি পত্র দিয়ে আগামী ৪ জানুয়ারি নির্বাচনের তারিখ ঘোষণা করেছে। যা সংবিধানের ১২৩ (৪) অনুচ্ছেদের লঙ্ঘন। এটি আরপিও ১৯৭২ এর লঙ্ঘন বলেও জানান তিনি।’

আগামীকাল বৃহস্পতিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের বেঞ্চে এর শুনানি হবে বলে জানান ইউনুছ আলী। উল্লখ্যে, গত ১২ অক্টোবর নির্বাচনের দিন নানা অনিয়মের ঘটনা ঘটে। পরে নির্বাচন কমিশন নির্বাচন বন্ধ ঘোষণা করে।

 

এআরআই/এএল

জাতীয় সম্পর্কিত আরও

আর্কাইভ